এখনো আছে আশা, ISRO প্রধান বললেন বিক্রম ল্যান্ডারের সাথে যোগাযোগ করার চেষ্টা চলছে

মাই ইন্ডিয়া ডেস্কঃ চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর মাধ্যমে চাঁদকে ছোঁয়ার প্রয়াসে বাধা আসলেও, আশার আলো এখনো জেগে আছে। আর এই কথা স্বয়ং ইসরো প্রধান এর তরফ থেকে বলা হয়েছে। ইসরোর তরফ থেকে জানানো হয়েছে যে, ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হচ্ছে।

চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি দূরে থাকাকালীন পৃথিবীর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু ইসরো এখনো ল্যান্ডার বিক্রমের উপরে আশা রেখেছে। ইসরোর বিজ্ঞানী জানান, তাঁরা এখনো হিম্মত হারেনি, আশা এখনো আছে। এই ব্যাপারে ইসরো প্রধান কে. সিবন ডিডি নিউজের সাথে কথাবার্তার সময় বলেন, ল্যন্ডারের সাথে আবারও সম্পর্ক করার চেষ্টা চালানো হচ্ছে।

ভারতের চন্দ্রযান-২ মিশন শনিবার ভোর রাতে ঝটকা খায়। চন্দ্রযান-২ (Chandrayaan-2) চাঁদের পৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিমি দূর থেকে পৃথিবীর সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করে দেয়। ইসরো-র বিজ্ঞানীদের মতে, ল্যান্ডারের সাথে যোগাযোগ না করা গেলেও, বাকি ৯০ শতাংশ কাজে সফল হয়েছে তাঁরা। আর কেন এই বিপত্তি ঘটলো সেই নিয়ে বিশ্লেষণে বসবেন ইসরোর বিজ্ঞানীরা। এর আগে ইসরোর প্রাক্তন প্রধান জি. মাধবন নায়ের চন্দ্রযান-২ (Chandrayaan-2) নিজের অভিযানের ৯৫ শতাংশ উদ্দেশ্যতে সফল হয়েছে বলে জানান। তিনি বলেন, অর্বিটর মহাকাশে পৌঁছে গেছে, আর সেটি পৃথিবীতে ছবি পাঠাবে এবং বাকি কাজ গুলোকে সম্পন্ন করবে।

Related Articles