রেশনের হিসেব দিলেন রাজ্যপাল, বিতর্ক উস্কে দিয়ে দিলেন মমতা সরকারকে কড়া বার্তা

রেশন নিয়ে ফের সরব হলেন রাজ্যপালন জগদীপ ধনখড়। এর আগে তিনি রেশন দুর্নীতি নিয়ে রাজ্যে সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন। এবার তিনি সওয়াল করলেন কেন্দ্রের দেওয়া রেশনের চাল-ডাল নিয়ে। বুধবার কেন্দ্রের রেশনের ‘খতিয়ান’ তুলে ধরে তিনি সম বণ্টনের বার্তা দিলেন রাজ্যের তৃণমূল সরকারকে।

রাজ্যপাল এদিন টুইটে জানান, এখন পর্যন্ত কেন্দ্র কত পরিমাণ চাল-ডাল পাঠিয়েছে। একইসঙ্গে তিনি জানালেন কত চাল-ডাল পাঠানো হবে। এই পরিসংখ্যান জানানোর পাশাপাশি তিনি টুইট করে রাজ্যকে মনে করিয়ে দেন গণবণ্টন ব্যবস্থায় যেন গরিব মানুষেরা বঞ্চিত না হন। পর পর দুটি টুইট করে তিনি রাজ্যকেই নিশানা করেন।

টুইট বার্তায় তিনি বলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মাধ্যমে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। ৫ কেজি চাল ও ১ কেজি ডাল দেওয়া হচ্ছে জনপ্রতি। ইতিমধ্যে এফসিআই ৫৭০০২৭৭.৩৪০ মেট্রিক টন চাল ও লাফেড় ১৪৫২৯ মেট্রিক টন ডাল সরবরাহ করেছে রাজ্যকে।

তিনি আরও লেখেন- আগামী মাসেও সরবরাহ ব্যবস্থা চালু থাকবে বলে তিনি উল্লেখ করেন টুইটে। জুন মাসে কোন ধরনের ডাল রাজ্যের চাই, তা নাফেডকে জানাতে হবে। এটা সুনিশ্চিত করতে হবে যেন গরিব মানুষ সরকারি বণ্টন ব্যবস্থায় কেন্দ্রের পাঠানো রেশন পান।

এর আগে রেশন দুর্নীতি নিয়ে সরব হয়েছেন রাজ্যপাল। রেশনের কালোবাজারি আটকাতে তিনি সরকারি আধিকারিকদের রাজনীতির ঊর্ধ্বে উঠে কাজ করার কথা বলেন। রেশন নিয়ে রাজ্যের রাজনীতি করা উচিত নয় বলে জানান রাজ্যপাল। মুখ্যমন্ত্রীকেও তিনি চিঠি লেখেন এই মর্মে।