চীনের বিরুদ্ধে ব্যাপক স্ট্রাইক করল জাপান, ঘুম উড়ল জিনপিংয়ের

 একের পর এক ঝটকা খেয়েই চলেছে চীন। ভারতের (India) পর এবার জাপানও (Japan) চীনে স্ট্রাইক করার প্রস্তুতি নিয়ে নিয়েছে। জাপান সরকার জানিয়ে দিয়েছে যে, যদি কোন জাপানি কোম্পানি চীন ছেড়ে ভারতে গিয়ে ম্যানুফ্যাকচারিং ইউনিট গড়তে চায়, তাহলে তাঁদের আর্থিক সহায়তা করবে জাপান সরকার। উল্লেখ্য, জাপান কাঁচামালের জন্য চীনের উপর আর নির্ভর থাকতে চাইছে না। আর এই কারণেই জাপান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

জাপান এবার চীনের বদলে এশিয়ান দেশগুলোতে নিজেদের সামগ্রী প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছে। এর সাথে সাথে জাপান চীনকে ঝটকা দিতে ভারত আর বাংলাদেশকে বেছে নিয়েছে। ভারত এবং বাংলাদেশে জাপানের কোম্পানি গুলো এখন চীনের বদলে নিজেদের সামগ্রী তৈরি করতে পারবে। আর এরজন্য জাপান সরকার কোম্পানি গুলোকে আর্থিক মদত দেবে।

জাপানের মন্ত্রালয় জানিয়েছে যে, তাঁরা চীন ছেড়ে ভারতে যাওয়া ম্যানুফ্যাকচারিং হাব গুলোকে আর্থিক সাহায্য করছে। মন্ত্রালয় এরজন্য ভারত আর বাংলাদেশকে বিশেষ রুপে পছন্দ করেছে। জানিয়ে দিই, জুন মাসেই জাপান সরকার জানিয়েছিল যে, চীন ছেড়ে তাঁদের কোম্পানি গুলো ভারতে গেলে তাঁদের আর্থিক সহায়তা করা হবে। চীন ছেড়ে ভারতে যাওয়া ৩০ টি কোম্পানিকে আর্থিক সহায়তা দেওয়ার জন্য চিহ্নিত করেছিল জাপান সরকার। কিন্তু এবার উদীয়মান সূর্যের দেশ চীনকে বড়সড় ঝটকা দিয়ে কোম্পানি নামের তালিকা আরও বড় করেছে।

জাপান সরকার কোম্পানি গুলোকে সাবসিডি রুপে ২০২০ এর বাজেট থেকে ২২১ মিলিয়ন ডলার বণ্টন করেছিল, যেই কোম্পানি গুলো চীন থেকে ভারতে যাবে, তাঁদের এই টাকার থেকে ভাগ দেওয়া হবে। এবার জাপান সরকার সাবসিডির রাশি আরও বাড়িয়েছে বলে খবর। প্রসঙ্গত, চীনকে শিক্ষা দিতে আর এশিয়ায় বেড়ে চলা চীনের প্রভাব কমাতেই জাপান সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।