fbpx
দেশরাজনৈতিক

বড় ধাক্কা খেল কর্ণাটকের জোট সরকার, কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিলেন এই কংগ্রেস বিধায়ক। মাথায় হাত রাহুল ও সোনিয়ার।

বিজেপির আশা প্রায়ই সফলের দিকে, প্রিয়াঙ্কা গান্ধীকে লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসে প্রবেশ করিয়ে জয়ের যে হাতিয়ার করার চেষ্টা করেছিল তা কার্যত অসফল হতে চলেছে তার প্রমান মিলল। কর্ণাটকে কংগ্রেসের ভাঙন ধরল এবার। কারণ, কংগ্রেস বিধায়ক এবার সরাসরি যোগ দিলেন বিজেপিতে। বেশ কয়েকদিন ধরে নিখোঁজ থাকার পর অবশেষে আসল রহস্য ফাঁস হল। কংগ্রেসের বিদায়ী বিধায়ক তথা বিজেপির নতুন সদস্যের নাম উমেশ যাদব। তবে দল ছেড়ে নিষ্কৃতি পাননি উমেশ যাদব। কারণ, দল ছাড়ার পর তাঁকে প্রতারক বলে কটাক্ষ করতে ছাড়েনি কংগ্রেস। এছাড়াও দলের অন্দর থেকে বিভিন্ন কটুক্তিও শুনতে হচ্ছে তাঁকে । যদিও সেসবে কর্ণপাত করেননি তিনি। প্রতারক বলেই কংগ্রেস ছেড়ে দেয়নি উমেশ যাদব। তাঁকে সুযোগসন্ধানী বলে সরাসরি তোপ দাগেন কংগ্রেসের নেতৃত্বরা।

তবে বিধায়ক উমেশ যাদবের দল ছাড়ার পর বেশ বিপাকে পড়েছে কংগ্রেস তা বেশ বোঝাই যাচ্ছে। কোনো কারণ ছাড়াই উমেশ যাদব দল থেকে ইস্তফা দিয়েছেন বলেও কংগ্রেসের তরফ থেকে জানানো হয়েছে। পাশাপাশি, কংগ্রেসের তরফ থেকে বিজেপির কাছে উমেশ যাদব বিক্রি হয়ে গিয়েছেন বলেও জানানো হয় কংগ্রেসের পক্ষ থেকে। প্রসঙ্গত, বেশ কয়েক দিন ধরে বিধায়ক উমেশ যাদব সহ আরও চার বিধায়ক নিখোঁজ ছিলেন। তখন থেকেই তাঁদের বিধায়ক পদ খারিজ করার জন্য আবেদন জানিয়েছেল কংগ্রেস। আর তারপরই উমেশ যাদবের পদ ছাড়ার সিদ্ধান্ত কংগ্রেসের কাছে আগুনে ঘি ঢালার মতো অবস্থা। শুধুমাত্র উমেশ যাদবই নয় এর আগে কর্ণাটকে বিজেপি দলের বিরুদ্ধে কংগ্রেস ও জেডিএস দল ভাঙার অভিযোগও উঠেছিল। তবে উমেশ যাদবের বিজেপিতে যোগ দেওয়ার পর বিজেপির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া শোনা যায়নি।

তবে উমেশ যাদব ছাড়াও বিজেপি দলের বিরুদ্ধেও অভিযোগ এনেছে কর্ণাটক কংগ্রেস। বিজেপি নাকি তাঁদের দল থেকে বিধায়ক কেড়ে নিচ্ছে, এমনটাও অভিযোগ করেছিল কংগ্রেস। উমেশ যাদব সহ চার জন বিধায়ক বেশ স্বনামধন্য বলেই পরিচিত তাই তাদের হাতছাড়া করতে চায়নি কংগ্রেস। কিন্তু তারপরও উমেশ যাদবের দল ও পদ থেকে ইস্তফা দেওয়া বেজায় চটে রয়েছে কর্ণাটক রাজ্যের কংগ্রেস। কর্ণাটকে একদিকে বিজেপি ও শরিক দলের বিধায়ক সংখ্যা একশো ছয় জন আর অন্যদিকে জেডিএস, কংগ্রেস ও বিএসপি মিলিয়ে মোট বিধায়ক একশো সতের জন। তাহলে দলে ভারী কংগ্রেসের জোট। তার থেকে অনেকটা পিছিয়ে থাকলেও উমেশ যাদবের পদত্যাগ কংগ্রেসের ওপর একটা প্রভাব তো ফেলছেই লোকসভা নির্বাচনের আগে, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এমনিতেই কেন্দ্রীয় সরকারের বালাকোট হামলা সাফল্যের পর কর্ণাটকে সবকটি আসনে বিজেপি জয়ের আশা দেখেছিল বিজেপি শীর্ষ নেতারা। তার ওপরে রাজ্যেতেই আরও এক নেতার দলে যোগ দেওয়া সেই আশাকে অনেকাংশে বাড়িয়েছে বলেই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, রবিবারই বিজেপিতে যোগ দিয়েছেন দেশের অলরাউন্ডার ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী রিভা জাদেজা।

Close