fbpx
দেশনতুন খবরপশ্চিমবঙ্গমতামতরাজনৈতিক

জেনে নিন কলকাতা উত্তরের লোকসভা আসনে কে হবেন বিজেপি প্রার্থী? সুপার চমক দিতে প্রস্তুত গেরুয়া শিবির।

বেশ কয়েক মাস ধরেই ভারতবর্ষের সাথে সাথে পশ্চিমবঙ্গেও লোকসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে। আর যেদিন থেকে লোকসভা নির্বাচন নিয়ে আলোচনা শুরু হয়েছে সেদিন থেকেই পশ্চিমবাংলায় জোরকদমে নিজেদের দাবি পেশ করতে শুরু করেছে ভারতীয় জনতা পার্টি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেখানে লোকসভা নির্বাচনে ৪২ টি আসনের মধ্যে ৪২ টি আসনে জয়লাভ করার ব্যাপারে আশাবাদী সেখানে দাঁড়িয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বলেছেন এবার বাংলা থেকে লোকসভা নির্বাচনে ৪২ টির মধ্যে ২২ থেকে ২৩ টি আসন দখল করবে বিজেপি। আর সেই লক্ষ্যমাত্রা কে সামনে রেখে বিজেপির তরফ থেকে জয়ের ব্যাপারে আশাবাদী আসন গুলির নাম উল্লেখ করা হয়েছে। আর সেই তালিকায় প্রথম দিকে স্থান পেয়েছে কলকাতা উত্তরের লোকসভা সিটটি।

স্বাধীনতার পর থেকে এই কলকাতা উত্তরের আসনটিতে নিজেদের প্রভাব রেখেছিল বামেরা। কিন্তু তারপর কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস মিলে পরপর অনেকবার এই আসনটিতে জিতেছে। কংগ্রেস অজিত পাঁজার হাত ধরে এই আসনটিতে বারে বারে জয় লাভ করেছে। এই আসনটিতে ২০০৯ এবং ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় জিতেছিলেন। কিন্তু ২০০৯ সালে এই আসন থেকে বিজেপির তথাগত রায় ভোট পেয়েছিলেন মাত্র ৪ শতাংশ অবাক ব্যাপার মাত্র ৫ বছরের মধ্যেই বিজেপির রাহুল সিনহা ২০১৪ সালের লোকসভা নির্বাচনে ২৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান দখল করেছিলেন। তখন রাজ্যে সেই ভাবে গেরুয়া ঝড় না দেখা গেলেও এই মুহূর্তে রাজ্যে বেশ প্রভাব রয়েছে বিজেপির আর সেই কারণে এবার এখানে বড়সড় চমক দেখা যেতে পারে।

এবারের লোকসভা নির্বাচনে কলকাতা উত্তরের লোকসভা আসনটিকে পাখির চোখ করেছে বিজেপি নেতৃত্ব, এবং সেজন্যই এখানে একজন হেভিওয়েট নেতা কে দাঁড় করানোর সিদ্ধান্ত নিয়েছে বিজেপি কর্তৃপক্ষ। জানা গিয়েছে যে আইনজীবী সুমব্রত মন্ডলের দাঁড়ানোর কথা ছিল এই আসনে কিন্তু পরে সেটি বদল করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অমিত শাহ এর নাম প্রকাশ্যে আসে। কিন্তু শেষমেশ দেখা গিয়েছে যে যার হাত ধরে এই অঞ্চলে বিজেপির উত্থান অর্থাৎ রাহুল সিনহাই এবারের লোকসভা নির্বাচনে এখানে দাঁড়াবেন।
#অগ্নিপুত্র

Close