জমি ফেরতের দাবিতে উত্তাল কৃষকরা! বোলপুরের মেগা রোড শোয়ের আগে বিপাকে মমতা

হয় শিল্প দাও, নাহলে জমি ফেরত দাও। মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বীরভূম সফরের আগে বোলপুরের রাস্তায় পড়ল পোস্টার। কৃষকদের এই দাবির পর অস্বস্তিতে তৃণমূল নেতৃত্ব। বলে রাখি, বাম জমানায় শিল্পের জন্য বীরভূমের শিবপুর মৌজায় জমি অধিগ্রহণ করা হয়েছিল।

এরপর বামেরা ক্ষমতাচ্যুত হওয়ার পর মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হন। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন যে, সেখানে শিল্প নয় বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় আর গীতবিতান টাউনশিপ গড়ে তোলা হবে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই বেঁকে বসেন জমিদাতা কৃষকরা। শিল্পের দাবিতে বেশ কয়েকবার বিক্ষোভও দেখান ওনারা।

আগামীকাল বীরভূম সফরে যাচ্ছে মুখ্যমন্ত্রী। ২৯ তারিক বোলপুরে হবে মেগা রোড শো। আর তার আগে শিবপুর মৌজার একাধিক জায়গায় আজ সকালে দেখা যায় এহেন পোস্টার। ওই পোস্টার গুলো শিবপুরের জমিহারা কৃষক সংগঠনের তরফ থেকে লেখা হয়েছে বলে জানা যাচ্ছে। ওই পোস্টারে লেখা হয়েছে, ‘ফাঁকতালে আদালত থেকে বড়লোকের বাংলো বিক্রি করে পয়সা লোটার অনুমতি খোঁজা সরকার নিপাত যাক।”

 

পোস্টারে আরও লেখা হয়, ‘শিল্পের নামে প্রোমোটারি চালানো দুর্নীতিবাজ সরকার চাই না, কৃষকের বুকের উপর বানানো পাঁচিল ভেঙে দাও, গুঁড়িয়ে দাও।” এহেন পোস্টার পড়ার পর মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরের আগে তৃণমূলের অস্বস্তি বেড়েছে। স্থানীয় তৃণমূল নেতাদের দাবি, শিল্প হলে দূষণ বাড়বে। তাই বিশ্ব বাংলা অনেক ভালো। বিজেপি কটাক্ষ করে বলেছে, আবাসন তৈরি নামে পুরোটাই ধাপ্পাবাজি চলছে। ভাইদের কাটমানি খাওয়ার সুযোগ করে দেওয়া হচ্ছে।