CAA-NRC বিক্ষোভে স্লোগান উঠেছে, কাগজ না দেখানোর। এনপিআর প্রসঙ্গে বুদ্ধিজীবীরা বলছেন, ভুলভাল তথ্য দিন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) তো বলেই দিয়েছেন, তাঁর রাজ্যে সিএএ কার্যকর করতে দেবেন না। রানি রাসমণি রোডে সিএএ-এনআরসি বিরোধী বিক্ষোভ ধরনায় পদবী নিয়ে প্রশ্ন তোলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, আমার মাছ পুষতে ভাল লাগে। কিন্তু মাছের পদবী কি জিজ্ঞেস করি? আমার গাড়ির চালকের পদবী কী জানতে চাই না। এরপর মমতা বলেন, অভিষেকের বউয়ের পদবীও আমি জানি না। আমরা এরকম ভাবেই চলি। পরস্পরের উপর বিশ্বাস রেখে চলাটাই বাংলার সংস্কৃতি। কিন্তু এখানেই বিজেপি ভাঙন ধরাচ্ছে বলে মমতার অভিযোগ। পদবী দিয়ে বিভেদ তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।

ধরনা মঞ্চ থেকে এ দিন মোদী সরকারকে একহাত নিয়ে মমতা বলেন, গঙ্গাসাগরে ৫৫ লক্ষ পুণার্থী এসেছে। কোনও দুর্ঘটনা ঘটেনি। এই বিশাল আয়োজনে কেন্দ্র কোনও সাহায্য করেনি বলে অভিযোগ করেন মমতা। তাঁর কথায়, এই সাগরে ৪০ জন শিশু জন্মেছে। এর থেকে বড় পাওয়া  কি হতে পারে। জনগণকে বিনা পয়সায় পরিষেবা দেওয়া হয়েছে।  মমতা বলেন, এমন রাজ্য  কোথাও পাবে না কো তুমি, সকল দেশের সেরা বঙ্গ জন্মভূমি।