৯৫% সফল মিশন চন্দ্রযান-২, ল্যান্ডারের সাথে সম্পর্ক স্থাপন করার চেষ্টা করছে ISRO

আজ ভারত চাঁদে অবতরণ করতে চলেছিল তবে কয়েক ধাপ দূরে রয়ে গেছে। বিজ্ঞানীরা বিক্রম ল্যান্ডারের সাথে যোগাযোগ হারিয়ে ফেলেন এবং ইসরোতে হতাশার সৃষ্টি হয়েছিল। ইসরো প্রধান কে সিভান মোদীকে জড়িয়ে ধরলে উনার চোখ থেকে অশ্রু আসে। এখন ইসরো চিফের প্রথম বক্তব্য এসেছে। তিনি বলেছেন   বিজ্ঞানী এবং সকলের কঠোর পরিশ্রম এবং উত্সর্গের জন্য আমি কৃতজ্ঞ। ডিডি নিউজকে দেওয়া এক সাক্ষাত্কারে সিভান বলেছিল – আমরা বিক্রম ল্যান্ডারের সাথে যোগাযোগের চেষ্টা করছি।

এক বিজ্ঞানী এও জানিয়েছেন যে আমরা মিশনে 95% সাফল্য পেয়েছি। এখনও চাঁদের চারিদিকে অর্বিটর চক্কর লাগিয়ে ছবি প্রেরণ করছে। শনিবার সকালে ইসরো প্রধানের সিভান প্রধানমন্ত্রী মোদীকে ছাড়তে বেরিয়ে এসেছিলেন কিন্তু এই সময়ে তিনি খুব আবেগপ্রবণ হয়েছিলেন। এর মধ্যে কে সিভান কেঁদে ফেলেন। তাঁকে আবেগময় হতে দেখে প্রধানমন্ত্রী মোদী তাকে জড়িয়ে ধরেন। একই সাথে, উনার পিঠে চাপড় দেওয়া উনাকে উৎসাহিত করেন।

অর্বিটর এখনও তার অপারেশন চালিয়ে যাচ্ছে। যার জন্য মিশন বিফলে যায়নি এটা নিশ্চয়তা পেয়েছে সকলেই। বিদেশী মিডিয়াও ভারতের এই মিশনের উপর পজেটিভ ইঙ্গিত প্রদান করেছে। ওয়াশিংটন পোস্ট লিখেছে, ‘ভারতের ল্যান্ডার চাঁদে অবতরণের চেষ্টা করার সময় যোগাযোগ হারিয়ে ফেলেছে।’  লেখা হয়েছে, “এই ঘটনা ভারতের মহাকাশ উচ্চাভিলাষ বাড়িয়ে তুলবে। আমেরিকান দৈনিকটি অব্যাহত রেখেছে, “চাঁদে 38 টি সফট ল্যান্ডিং প্রয়াসের মধ্যে অর্ধেকই(৫০%) সফল হয়েছে। ভারত আশা করেছিল যে তার চন্দ্রায়ণ -২ মিশন চীনে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পরে চতুর্থ দেশ হবে।

Related Articles