গরিব কৃষকদের কথা ভেবে কৃষকদের জন্য ৭৫,০০০ হাজার কোটি টাকার প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সামনেই লোকসভা নির্বাচন আর তার আগের দেশের কৃষক সম্প্রদায়ের জন্য বড়সড় সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদীজি এইদিন উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে ৭৫,০০০ কোটি টাকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা চালু করলেন।

এবারের অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করার সময় ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গোয়েল এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। সেই সাথে কেন্দ্রীয় সরকার দাবি করেছিল যে, এরফলে উপকৃত হবেন দেশের ১২ কোটি কৃষক। এই প্রকল্পের আওতাভুক্ত যে সমস্ত কৃষকরা ২ একর পর্যন্ত জমির মালিক তারা বছরে অনুদান পাবেন ৬ হাজার টাকা পর্যন্ত। প্রতিবারে ২ হাজার টাকা করে মোট তিন বারের কিস্তিতে এই টাকা দেওয়া হবে কৃষকদের। কেন্দ্রীয় সরকারের তরফে সরাসরি এই টাকা পাঠিয়ে দেওয়া হবে কৃষকদের ব্যাংক একাউন্টে।
এই সিদ্ধান্তের পরে সরকারের বক্তব্য কৃষকরা যাতে তাদের উৎপন্ন ফসলের পরিচর্চা ঠিকমতো করতে পারে সেই জন্যই তাদের এই টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই সাথে এই টাকা কৃষকদের হাতে থাকলে চাষের জন্য ঋণ নেওয়ার প্রবণতা কম হতে শুরু করবে।

এই প্রকল্প নিয়ে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের টুইটারে লিখেছেন যে, এই দিনটি সারা ভারতের কাছে একটা ঐতিহাসিক দিন। এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছিল গত ১ ই ফেব্রুয়ারি আর মাত্র এই কয়েক দিনের মধ্যেই এই প্রকল্প বাস্তবায়ন করা হল। এইভাবেই দ্রুততার সাথে কাজ করবে নুতন ভারত। সেই সাথে মোদীজি বলেছেন যে, এই প্রকল্পের ফলে দেশের কোটি কোটি কৃষক উজ্জীবিত হবেন।
অন্যান্য দিনের মত এদিনও এই প্রকল্প নিয়ে সরব হন বিরোধীরা। কিন্তু তাদের কোনো কথায় পাত্তা দিতে নারাজ মোদী সরকার। মোদীজি জানিয়ে দেন বিরোধীরা যায় বলুক না কেন দেশের মানুষের স্বার্থে সরকার এমন সিদ্ধান্ত নিতে পিছু পা হবেন না।
#অগ্নিপুত্র

Related Articles