করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ঘটলে চার লক্ষ টাকার আর্থিক সাহায্য দেবে মোদী সরকার

0
73

কেন্দ্রের মোদী সরকার (Modi Sarkar) দেশে করোনা ভাইরাসে (Corona  Virus) আক্রান্তদের সাহায্যের কথা ঘোষণা করে দিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রালয় জানিয়েছে যে করোনা ভাইরাসে মৃত ব্যাক্তিদের পরিবার পিছু চার লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। এর ফলে উদ্ধার কার্যে এবং প্রতিক্রিয়া গতিবিধিতে যুক্ত মানুষদের সুবিধা হবে।

মন্ত্রালয় জানিয়েছে যে সরকার রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া তহবিল অনুযায়ী সহায়তা প্রদান করার উদ্দেশ্যে করোনাভাইরাসকে একটি বিজ্ঞাপিত বিপর্যয় মেনে নেওয়ার নির্নয় নিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার নিজের বাড়িতে পৃথক থাকার সম্বন্ধ্যে স্বাস্থ মন্ত্রালয়ের দিশা নির্দেশ ট্যুইটারে শেয়ার করেছেন। প্রধানমন্ত্রী মোদী দিশা নির্দেশ জারি করে লিখেছেন, এটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এটাকে পড়ুন।

স্বাস্থ মন্ত্রালয় জানিয়েছে যে, নিজ বাড়িতে আলাদা থাকার উদ্দেশ্যে হল আপনার এবং আপনার প্রিয়জনের রক্ষা করা। দিশানির্দেশ অনুসারে যাঁদের যাঁদের বাড়িতে আলাদা করে রাখা হয়েছে, তাঁকে এমন একটা রুমে থাকা উচিৎ যেখানে সে শুধু নিজেই থাকবে। হয় সেই রুমে একটি আলাদা বাথরুম অথবা তাঁর জন্য একটি আলাদা বাথরুম থাকা উচিৎ।

যদি পরিবারের অন্য সদস্যকে ওই রুমে থাকতেই হয়, তাহলে অন্তত এক মিটারের দুরুত্ব যেন বজায় থাকে। বাড়িতে আলাদা থাকা ব্যাক্তিকে বৃদ্ধ, গর্ভবতী মহিলা, বাচ্চা আর অন্যান্য রোগে আক্রান্ত রোগীদের থেকে দূরে থাকা উচিৎ, কারণ তাঁর রোগ প্রতিরোধক ক্ষমতা কমিয়ে দিতে পারে।