দুর্নীতির শিকড়ে প্রহার নরেন্দ্র মোদীর, সুইস ব্যাঙ্কের কালো টাকা ফেরত আসার পক্রিয়া শুরু

মাই ইন্ডিয়া ডেস্কঃ কালো টাকার বিরুদ্ধে আজ বড় পদক্ষেপ নেওয়া হচ্ছে। যারা সুইস ব্যাংকে কালো টাকা রেখেছেন তাদের নাম আজ থেকে প্রকাশিত হবে। এক্ষেত্রে সুইস ব্যাংকের কর্মকর্তারা ভারতে এসেছেন। ভারত ও সুইজারল্যান্ডের ট্যাক্স কর্তৃপক্ষদের ২৯-৩০ আগস্টে বৈঠক হয়েছে। এই বৈঠকে উভয় দেশের আধিকারিকরা একে অপরের দেশগুলিতে অর্থ লুকিয়ে রাখার মানুষদের নাম প্রকাশ করেছেন। কেন্দ্রীয় প্রত্যক্ষ ট্যাক্স বোর্ড (সিবিডিটি) কালো টাকার বিরুদ্ধে লড়াইয়ের বিরুদ্ধে এই পদক্ষেপকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে অভিহিত করেছে। বোর্ড জানিয়েছে যে ‘সুইস ব্যাংকের সাথে জড়িত গোপনীয়তা’ সেপ্টেম্বরে শেষ হবে। সিবিডিটি আয়কর বিভাগের জন্য নীতিমালা তৈরি করেছে।

এই পদক্ষেপ গ্রহণ করে, কেন্দ্রীয় প্রত্যক্ষ ট্যাক্স বোর্ড (সিবিডিটি) বলেছিল, “কালো টাকার বিরুদ্ধে সরকারের লড়াইয়ের এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং অবশেষে সেপ্টেম্বরের মধ্যে সুইস ব্যাংকগুলির গোপনীয়তার যুগের অবসান হবে।” 2018 সালে ভারতীয় নাগরিকদের বন্ধ অ্যাকাউন্টগুলির তথ্যও পাওয়া যাবে। সিবিডিটি তার একটি টুইটে বলেছে, “ভারত, ২০১৮  সালে সুইজারল্যান্ডে বন্ধ হওয়া ভারতীয় নাগরিকদের অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য পাবে। কালো টাকার বিরুদ্ধে চলমান সরকারী লড়াইয়ে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে এবং অবশেষে সেপ্টেম্বরের মধ্যে সুইস ব্যাংকগুলির গোপনীয়তার অবসান হবে। ”

এই বছরের জুনে, সুইস সরকার বিদেশি ব্যাংকে কালো টাকা ধারণকারী ৫০ জন ব্যবসায়ীের নাম প্রকাশ করেছিল। সুইস কর্তৃপক্ষ অ্যাকাউন্টধারীদের তাদের মামলা উপস্থাপনের জন্য একটি নোটিশও পাঠিয়েছিল। তাদের বেশিরভাগই ছিলেন কলকাতা, মুম্বই, গুজরাট এবং বেঙ্গালুরু থেকে। গত এক বছরে শতাধিক ভারতীয় অ্যাকাউন্টধারীর নাম প্রকাশিত হয়েছে।

Related Articles