সন্ধ্যেবেলা রাষ্ট্রপতি পুতিনের সাথে রুশের রাস্তায় ঘুরলেন প্রধানমন্ত্রী মোদী, ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

প্রধানমন্ত্রী মোদী দুই দিনের রাশিয়া সফরে রয়েছেন। রাশিয়া আসার সাথে সাথেই তিনি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করেছেন। সন্ধ্যায় প্রধানমন্ত্রী মোদীকে রাষ্ট্রপতি পুতিনের সাথে হাঁটাচলা করতে দেখা গেছে। রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ‘ফার ইস্ট স্ট্রিট’ প্রদর্শনীতে প্রধানমন্ত্রী মোদিকে পরিচয় করাতে নিয়ে গেছিলেন। এই বিষয়ে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, আমি আমার বন্ধু রাষ্ট্রপতি পুতিনের কাছে কৃতজ্ঞ আ আজ সন্ধ্যায় আমাকে ‘ফার ইস্ট স্ট্রিট’ প্রদর্শনীতে নিয়ে এসেছেন। এর আগে প্রধানমন্ত্রী মোদী 2001 সালে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর সাথে রাশিয়া সফরের কথা স্মরণ করেছিলেন।

প্রধানমন্ত্রী মোদী বলেন যে আমার মনে আছে যে ২০০১ সালের বার্ষিক শীর্ষ সম্মেলন রাশিয়ার রাষ্ট্রপতি থাকাকালীন অনুষ্ঠিত হয়েছিল এবং আমি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে অটলজির প্রতিনিধিদলে এসেছিলাম। প্রধানমন্ত্রী সেই সফরের একটি ফটোও শেয়ার করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে আজ ভারত ও রাশিয়ার মধ্যে বিশতম শীর্ষ সম্মেলন। যখন প্রথম শীর্ষ সম্মেলন হয়েছিল, আমি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে অটল বিহারী বাজপেয়ীর সাথে এখানে এসেছিলাম এবং তখনও ভ্লাদিমির পুতিন রাষ্ট্রপতি ছিলেন।

আমাদের প্রচেষ্টা দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়া। পিএম মোদী বলেন যে রাশিয়ার সহযোগিতায় ভারতে পারমাণবিক প্ল্যান্ট নির্মিত হচ্ছে, আমরা আমাদের সম্পর্ককে রাজধানীর বাইরে নিয়ে যাচ্ছি। আমি দীর্ঘদিন গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলাম এবং পুতিন সেটা জানেন। সম্প্রতি ভারত থেকে একটি প্রতিনিধি এখানে এসেছিলেন এবং চুক্তি নিয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী বলেছেন যে ভারত-রাশিয়ানরা প্রতিরক্ষা, কৃষি, পর্যটন, বাণিজ্য নিয়ে এগিয়ে চলেছে। মহাকাশে আমাদের সহযোগিতা অবিচ্ছিন্নভাবে এগিয়ে চলছে।

Related Articles