কংগ্রেসের ৫৫ বছর বনাম মোদীর ৫৫ মাস। সংসদে মোদীর চ্যালেঞ্জের কাছে ধুলিস্মাৎ কংগ্রেস সহ মোদী বিরোধীরা।

এই মুহূর্তে ভারতবর্ষের বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ১০ বছরের চ্যালেঞ্জ চলছে। একে অপরের ১০ বছরের পুরনো ফটো এবং ১০ বছরের পরের ফটো দিয়ে আপলোড করে বন্ধুদের সাথে সংলাপ বিনিময় করছেন। সোশ্যাল মিডিয়ায় যখন এই ধরনের ১০ বছরের চ্যালেঞ্জ চলছে সেই সময় ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করলেন ৫৫ বছরের চ্যালেঞ্জ। উনি কংগ্রেসের ৫৫ বছরের সরকারের সাথে তুলনা করলেন বিজেপির ৫৫ মাসের সরকারের। এবং দুটির তুলনা করে পার্থক্য বুঝিয়ে দিলেন সাধারণ মানুষকে।

এইদিন মোদীজি বিজেপি সরকারের একের পর এক সাফল্যের কথা তুলে কংগ্রেস সহ সমস্ত বিরোধীদের একেবারে ধরাশায়ী করে দিয়েছেন। মোদীজির দাবি কংগ্রেস আমলে বিশ্বে অর্থনৈতিক দিক দিয়ে ভারতের স্থান ছিল একাদশ আর বিজেপি সরকারের মাত্র ৫৫ মাসের রাজত্বে ভারত একাদশ স্থান থেকে ষষ্ঠ স্থানে উঠে এসেছে ভারত। আগের তুলনায় ভারতে বিনিয়োগ করা বিদেশি বিনিয়োগ অনেক গুন বৃদ্ধি পেয়েছে।

এই মুহূর্তে ভারত মোবাইল উৎপাদক দেশ হিসেবে দ্বিতীয় স্থান দখল করেছে। স্টিল উৎপাদনকারী দেশ হিসেবে বিশ্বে দ্বিতীয় স্থান দখল করেছে। ইন্টারনেটের দাম কমে গিয়ে সবচেয়ে সস্তা হয়ে গিয়েছে। দুধ উৎপাদন এবং ফসল উৎপাদন আগের তুলনায় রেকর্ড বৃদ্ধি পেয়েছে।

এছাড়াও বর্তমানে মোদী সরকার স্বচ্ছ ভারতের উপর জোর দিয়েছে এরফলে দেশে শৌচালয় এর পরিমাণ ৯৮ শতাংশ হয়ে গিয়েছে মাত্র সাড়ে চার বছরে, যেটা কংগ্রেসের আমলে ছিল মাত্র ৪০ শতাংশ। মোদী সরকার পুরো দেশজুড়ে ১০ কোটি শৌচালয় তৈরি করেছে এই কয়েক বছরে।
এছাড়াও আগে দেশের মাত্র ১২ কোটি পরিবার গ্যাস সিলিন্ডার ব্যবহার করত সেটা এখন বেড়ে ২৫ কোটি হয়ে গিয়েছে। এই ৫৫ মাসে দেশের প্রত্যেক মানুষের নিজেস্ব ব্যাংক আয়াকাউন্ট হয়েছে।

কংগ্রেস ক্ষমতায় আসার ৩ বছরের মধ্যে দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কথা জানালেও ৫৫ বছরে ৫০ শতাংশ গ্রামেও বিদ্যুৎ সরবরাহ করতে পারে নি। আর ক্ষমতায় এসে মাত্র ৫৫ মাসে ১৮,০০০ গ্রামে বিদ্যুৎ সরবরাহ করেছে মোদী সরকার।
২০১৪ সালের মধ্যে দেশের প্রতিটি গরিব মানুষের ঘর পাওয়ার কথা থাকলেও মাত্র ২৫ লক্ষ মানুষের নিজস্ব ঘর ছিল সেটা মোদী সরকারের ৫৫ মাসে বেড়ে হয়ে গিয়েছে ১ কোটি ৩০ লক্ষ।

এছাড়াও কংগ্রেস আমলে সেনাদের একেবারে নিরস্ত্র করে দিয়েছিল কংগ্রেস সরকার। সেই যায়গায় দাঁড়িয়ে মোদী সরকারের ৫৫ মাসে সেনারা পেয়েছে বুলেটপ্রুফ জ্যাকেট, উন্নত মানের যুদ্ধ ট্যাঙ্ক ইত্যাদি। এই সকল নানান দিক তুলে ধরে কংগ্রেস ৫৫ বছরের সাথে মোদীর ৫৫ মাসের কাজের তুলনা দিয়েছেন প্ৰধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
#অগ্নিপুত্র