যোগীর নতুন ফরমান! ক্ষয়ক্ষতি করলে ক্ষতিপূরণ দিতেই হবে, আদালতেও লড়া যাবেনা মামলা

0
105

লখনউঃ উত্তর প্রদেশ (Uttar Pradesh) রাজনৈতিক জুলুস, প্রদর্শন, হরতাল আর বনধের সময় সরকারি অথবা ব্যাক্তিগত সম্পতি ক্ষতি যারা করবে, এবার তাঁদের ক্ষতিপূরণ দিতেই হবে। এরজন্য যোগী সরকার (Yogi Sarkar) রিটায়ার্ড জেলা বিচারকের নেতৃত্বে একটি ট্রাইব্যুনাল বানাবে। আর ওই ট্রাইব্যুনালের সিদ্ধান্তকে অন্যান্য আদালতে চ্যালেঞ্জ জানানো যাবেনা।

শুধু তাই নয়, ট্রাইব্যুনালের কাছে অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত করার অধিকার থাকবে। এর সাথে সাথে আধিকারিকদের অভিযুক্তদের নাম, ঠিকানা আর ফটোগ্রাফি প্রচার-প্রসারিত করার জন্য আদেশ দেওয়া হবে যাতে কোন সাধারণ মানুষ তাঁদের সম্পতি কিনতে না পারে।

অর্ডিন্যান্স অনুযায়ী, ট্রাইব্যুনালের নেতৃত্ব থাকা বিচারপতি ছাড়াও আরও এক সদস্য থাকবে। সেট সহায়ক স্তরের আধিকারিক হবে। ট্রাইব্যুনাল ক্ষতির পরিমাণ জানার জন্য ক্লেম কমিশনার নিযুক্ত করা হবে। ওই ক্লেম কমিশনার সাহায্যের জন্য প্রত্যেক জেলায় একটি করে নিরীক্ষক নিযুক্তি করা হতে পারে।

ট্রাইব্যুনালের কাছে সবরকম ক্ষমতা দেওয়া থাকবে। আর এই ট্রাইব্যুনাল ভুরাজস্বের মতো ক্ষতিপূরণ আদায়ের নির্দেশ দিতে পারবে। সরকার অনুযায়ী, এই অর্ডিন্যান্স আইন হয়ে গেলেই সার্বজনীন সম্পত্তি আর ব্যাক্তিগত সম্পত্তির সুরক্ষা হবে।