নিউজিল্যান্ডের সঙ্গে হারের পরেও এই পদ্ধতিতে সেমি ফাইনালে যেতে পারে ভারত

নিউজিল্যান্ডের বিপক্ষে পরাজয় ভারতীয় ক্রিকেট দলের টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনালে পৌঁছানোর আশায় ধাক্কা দিয়েছে।  রবিবার দুবাইয়ে সুপার 12 পর্বের গ্রুপ 2 ম্যাচে বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়াকে 8 উইকেটে হারিয়েছে কিউই দল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম প্রথম দুই ম্যাচে হারের মুখে পড়তে হল টিম ইন্ডিয়াকে।  এই পরাজয়ের সাথে ভারতীয় দল গ্রুপ 2-এর পয়েন্ট টেবিলের 5তম স্থানে রয়েছে।  প্রথম দুই দল সেমিফাইনালে যাবে।

দিনের প্রথম ম্যাচে নামিবিয়াকে 62 রানে হারিয়ে দ্বিতীয় জয় পেয়েছে আফগানিস্তান।  আফগানিস্তান 3 ম্যাচে চার পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে।  আইসিসি টুর্নামেন্টে কিউই দলের বিপক্ষে ভারতের হারের ধারা অব্যাহত রয়েছে।

প্রথমে ব্যাট করে ভারতীয় দল ডু অর ডাই ম্যাচে মাত্র 110 রান করতে পারে।  15তম ওভারে 111 রানের লক্ষ্যে পৌঁছে যায় কিউই দল।  নিউজিল্যান্ডের এই জয়ে ভারতকে এখন সেমিফাইনালে উঠতে অন্য দলের ফলাফলের ওপর নির্ভর করতে হবে।

গ্রুপ 2 থেকে, পাকিস্তান তাদের শুরুর তিনটি ম্যাচ জিতে সেমিফাইনালে তাদের জায়গা প্রায় নিশ্চিত করেছে।  পাকিস্তানের এরপর স্কটল্যান্ড ও নামিবিয়ার সঙ্গে খেলতে হবে। নিউজিল্যান্ডের কাছে হারের পরে টিম ইন্ডিয়াকে এখন প্রার্থনা করতে হবে যে কিউই দল সামনের ম্যাচে যেন হার শিকার করে।

কোন পথে সেমিফাইনালে পৌঁছাবে ভারত-

●গ্রুপ পর্বে ভারতের এখনও বাকি তিনটি ম্যাচ৷ আফগানিস্তান, নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে কোহলিদের৷ তিন ম্যাচেই প্রথমে ব্যাট করলে বড় ব্যবধানে জিততে হবে কোহলিদের৷ পরে ব্যাট করলে দ্রুত হাতে উইকেট রেখে ম্যাচ শেষ করতেই হবে৷

●তিন ম্যাচের তিনটি জিতে সেমিফাইনালের টিকিট কার্যত নিশ্চিত পাকিস্তানের৷ বড় অঘটন না ঘটলে শেষ চার নিশ্চিত বাবরদের৷ শেষ দুই ম্যাচে নামিবিয়া এবং স্কটল্যান্ডের কাছে বড় ব্যবধানে পাকিস্তান হারলে সেমিফাইনালের রাস্তা খুলে যেতে পারে ভারতের সামনে৷

●পাকিস্তানের কাছে হারলেও ভারতকে হারিয়ে সেমিফাইনালের পথে পা বাড়িয়ে রেখেছে নিউজিল্যান্ড৷ শেষ তিন ম্যাচে তাদের জিততে হবে আফগানদের কাছে৷ হারতে হবে নামিবিয়া, স্কটল্যান্ডের কাছে৷

●গ্রুপ-2 তে দ্বিতীয় স্থানে থাকলেও রান রেট সবচেয়ে ভাল রশিদ খান-মহম্মদ নবিদের৷ এখনও তাদের খেলতে হবে ভারত এবং নিউজিল্য়ান্ডের বিপক্ষে৷ নিউজিল্যান্ডকে হারালে সেমিফাইনাল কার্যত নিশ্চিত রশিদদের৷ সেক্ষেত্রে দুই ম্য়াচেই হারতে হবে আফগানিস্তানকে৷

শেষ তিন ম্যাচে ভারত জিতলে ৬ পয়েন্ট পাবে।  কিউই দল যদি একটি ম্যাচ হারে এবং দুটি জিতে, তবে তাদেরও 6 পয়েন্ট হবে।  তবে ভারতীয় দলকে আফগানিস্তানের দিকেও থাকতে হবে, যারা ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। টিম ইন্ডিয়াকে আফগানিস্তানকে হারানোর পাশাপাশি অন্যান্য ম্যাচে হারের জন্য প্রার্থনা করতে হবে।

Related Articles