fbpx
আন্তর্জাতিকদেশনতুন খবর

পাকিস্তান এবং চীনের সম্পত্তি এবার “পাবলিক উইজের” সিদ্ধান্ত নিল মোদী সরকার। মাথায় হাত ইমরান খানের।

১৯৬২ সাল, ১৯৬৫ সাল এবং ১৯৭১ সালে ভারত যুদ্ধের সময় তাদের শত্রুদেশ চীন এবং পাকিস্তানের বহু সম্পত্তি বাজেয়াপ্ত করে নিয়েছিল। সেই সম্পত্তির পরিমাণ বহু। জানা গিয়েছে মোট ৯৪০০ টি সম্পত্তি রয়েছে যার মূল্য ভারতীয় টাকায় এক লক্ষ্য কোটি টাকারও বেশি। এবার সেই সমস্ত সম্পত্তি ভারত সরকার দেশের সাধারণ জনগণের ব্যবহারের জন্য ছেড়ে দেবে বলে ঘোষণা করেছে।

১৯৬৮ সালের আইন অনুযায়ী এই সম্পত্তির দেখাশোনা করা হত ভারত সরকারের তরফে। কিন্তু ২০১৭ সালে সেই আইনে পরিবর্তন আসে এবং জানানো হয় সেই সমস্ত সম্পত্তিতে ভারতের পূর্ব পুরুষ যারা এই মুহূর্তে পাকিস্তানে গিয়ে সেই দেশের স্থানী নাগরিক হিসেবে বসবাস করছে তাদের আর কোনো ন্যায্য অধিকার থাকবে না।

পাকিস্তানের ৯২৮০ টি সম্পত্তি ভারত সরকারের কাছে রয়েছে অপরদিকে ভারতে ১২৬ টি চীনের সম্পত্তি রয়েছে। পাকিস্তান এবং চীনের সেই সম্পত্তি গুলি ভারতের পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, মেঘালয়, দিল্লী, অসম প্রভৃতি রাজ্যে রয়েছে। পাকিস্তান সবথেকে বেশি সম্পত্তি উত্তরপ্রদেশ এবং চীনের সবথেকে বেশি সম্পত্তি মেঘালয় রাজ্যে রয়েছে।

আর তাই এবার ভারত সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, সেই সমস্ত সম্পত্তি দেশের সাধারণ মানুষের বিলিয়ে দেওয়া হবে। সেই জন্য ইতিমধ্যেই একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটির মাধ্যমে আলোচনা চলছে।
#অগ্নিপুত্র

Close