আন্তর্জাতিক

সংযুক্ত রাষ্ট্রের মানবাধিকার কমিশনে জম্মু কাশ্মীরকে ভারতের অভিন্ন অংশ বলে স্বীকৃতি দিলো পাকিস্তান

মাই ইন্ডিয়া ডেস্কঃ পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সংযুক্ত রাষ্ট্রের মানবাধিকার পরিষদে সাংবাদিকদের সাথে কথা বলার সময় স্বীকার করেন যে, কাশ্মীর ভারতের অভিন্ন অংশ। উনি নিজের বয়ানে কাশ্মীরের নাম উল্লেখ করে বলেন, ‘ভারতীয় রাজ্য জম্মু – কাশ্মীর।”

এইভাবেই পাকিস্তান অবশেষে সেই সত্য স্বীকার করল, যেটা এত বছর ধরে গোটা বিশ্ব মানত আর জানত। যেটা পাকিস্তান কখনই স্বীকার করতে চাইত না। প্রথমে পাকিস্তানের বিদেশ মন্ত্রী এই কথা বলেন, কিন্তু যখন তিনি বোঝেন যে, তিনি সত্যি বলে ফেলেছেন, তখন তিনি আবার ভারতের উপরে অভিযোগ করা শুরু করে দেন। উনি বলেন, ভারত গোটা বিশ্বকে দেখাতে চায় যে, কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক। কিন্তু আসলে সেটা না।

পাকিস্তানি বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি অভিযোগ করে বলেন যে, ভারত সীমান্তে বর্তমান পরিস্থিতি বদলাতে চায়। যদিও ভারত এই ইস্যুতে নিজেদের বক্তব্য আগেই জানিয়ে দিয়েছে। সীমান্তের ইস্যু নিয়ে এর আগে ভারতের বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্কর চীন সফরের সময় বলেছিলেন যে, ভারত সীমান্তে বর্তমান পরিস্থিতি কোন রুপেই বদলাতে চায়না। পাক বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি নিজের বয়ান সংযুক্ত রাষ্ট্রের মানবাধিকার কমিশন (UNHRC) তে সাংবাদিকদের সাথে কথা বলার সময় দেন। UNHRC এই বৈঠক এখন জেনেভা তে চলছে।

এই বৈঠকে সেইসব দেশ অংশ নেয়, যারা রাষ্ট্র পুঞ্জের সদস্য। যদিও এই সংগঠনে নির্ণয় নেওয়ার অধিকার কয়েকটি দেশেরই আছে। নির্ণয় নেওয়ার ব্যাবস্থায় একটি কার্যকালে ৪৭ টি দেশের প্রতিনিধিরা অংশ নেয়। একটি দেশ লাগাতার দুটি কার্যকালে অংশ নিতে পারেনা। প্রতিটি দেশের প্রতিনিধিদের কার্যকাল মাত্র দুই বছরের হয়।

Close