আন্তর্জাতিক

টাকা নেই! তাই কুরবানিতে ‘বকরি” এবং অন্য পশুর যায়গায় গাধা কুরবান করবে ভিখারি পাকিস্তান

মাই ইন্ডিয়া ডেস্কঃ পুলওয়ামা হামলার পর থেকে আন্তর্জাতিক মঞ্চে একঘরে পাকিস্তান। আবার ইমরান খান ক্ষমতায় আসার আগে থেকেই প্রতিদিনই ভিখারি হয়ে যাচ্ছে পাকিস্তান। বিশ্বের ৪২ টা দেশের জিডিপির সমান পাকিস্তানের ঋণের পরিমান। আর এরপরেও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুনিয়া জুড়ে ভিক্ষার বাটি নিয়ে ঘুরছে। আমেরিকা, বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ, চীন, আরব কার কার থেকে পাকিস্তান যে ধার নিয়ে বসে আছে। সেটা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নিজেই জানে না। জদিও এই নিয়ে ওনার কোন চিন্তা নেই। কারণ উনি অথবা ওনার দেশ জীবনে কোনদিনও ঋণ শোধ করবে না। তবে বর্তমান অবস্থায় পাকিস্তানের প্রতিটি ব্যাক্তির মাথাপিছু কমকরে ৫ লক্ষ টাকা করে ঋণ ছেড়ে যাচ্ছে পাকিস্তান সরকার।

পুলওয়ামা হামলার পর গোটা বিশ্বে যেমন কোণঠাসা হয়েছিল পাকিস্তান, তেমনই কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর সেই অবস্থাই হল। পাক প্রধানমন্ত্রী ইমরান খান চীন, আমেরিকা, রাশিয়া আর সংযুক্ত রাষ্ট্রে ভারতের নামে নালিশ করতে গিয়ে ধাতানি খায়। তাঁরা সবাই জানিয়ে দিয়েছে যে, এই ইস্যুতে পাকিস্তানের পাশে নেই কেউই। তবে পাকিস্তান সবথেকে বেশি আঘাত পেয়েছে চীন এর কাছে। কারণ এই পাকিস্তানই চীনের সাথে সুসম্পর্ক রাখার জন্য পাকিস্তানি মহিলাদের চীনের শ্রমিকদের সাথে বিয়ে দিচ্ছে। আবার পাকিস্তান লক্ষ লক্ষ গাধাও সাপ্লাই করছে চীনে।

ভারত কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর, পাকিস্তান ভারতের সাথে সমস্ত ব্যাবসা ছিন্ন করে দেয়। তাঁরা জানিয়ে দেয় যে, তাঁরা আর ভারত থেকে কিছু আমদানি করবে না। পাকিস্তানের এই সিদ্ধান্তের ফলে ভারতের ক্ষতি না হয়ে উলটে পাকিস্তানেরই ক্ষতি হয়ে গেলো। পাকিস্তানের এই সিদ্ধান্তের পর সবজি বাজারে আগুন লেগে আছে। টমেটো ৫০০ টাকা কেজি। দুধ ১০০ টাকা কেজি এমনকি সোনার দাম রাতারাতি দ্বিগুণ হয়ে গেছে।

এমনিতেই পাকিস্তান ভিখারি দেশের তকমা প্রায় পেয়েই গেছে। আর বাজারে সমস্ত জিনিসের দাম এত বেড়ে গেছে যে তাঁরা এবার ঈদও পালন করতে পারছে না। আগামীকাল বিশ্ব জুড়ে বকরি ঈদ। কিন্তু পাকিস্তানে এবার ঈদের বাজার ফিকে। কারণ তাঁরা এই ঈদে কোরবানি দেওয়ার জন্য কোন পশু কিনতে পারছে না। শেষে তাঁরা নির্ণয় নিয়েচে যে, এবার তাঁরা গাধা গুলোকে কোরবানি দিয়ে ঈদ পালন করবে। পাকিস্তানের এহেন হালে শোক প্রকাশ করেছে বাংলাদেশীরাও।

Close