রাশিয়ায় গিয়ে পুতিনের সাথে দেখা করে ভারতীয় জওয়ানদের জন্য বিশেষ উপহার আনতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী

মাই ইন্ডিয়া ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই দিনের সফরে রাশিয়া যাচ্ছেন। সেখানে তিনি রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে সাক্ষাৎ করবেন। মোদী আর পুতিনের এই সাক্ষাৎ এর প্রধান আকর্ষণ হল, অ্যাসাল্ট রাইফেল আর হেলিকপ্টারের নির্মাণ নিয়ে রাশিয়ার সাথে চুক্তি। প্রধানমন্ত্রী মোদীকে রাষ্ট্রপতি পুতিন ওয়ান-টু-ওয়ান ডিনারের জন্য আমন্ত্রণ করছেন।

ইকোনমিক্স টাইমস অনুযায়ী, দুই পক্ষের মধ্যে এই চুক্তি নিয়ে প্রায় সহমতি হয়ে গেছে। আর দুই দেশের নেতারা কথাবার্তা চালিয়ে চুক্তি অনুযায়ী সামগ্রীর ডেলিভারি তারিখ নিয়ে আলোচনা করবেন। এরপর ভারতে সামরিক সামগ্রীর উৎপাদনের কাজ শুরু হবে। এই সাক্ষাৎ এ দুই দেশের মধ্যে রাশিয়ার মিলিটারি উপকরণ গুলোর ভারতে উৎপাদন করার জন্য চুক্তিতে স্বাক্ষর করার আশা আছে। সবথেকে বেশি আশা করা হচ্ছে যে, এই নির্মাণ জয়েন্ট ভেঞ্চার ফ্রেমওয়ার্কের মাধ্যমে করা হবে।

এছাড়া ভারতীয় বায়ুসেনার জন্য ইন্দো রাশিয়া হেলিকপ্টার লিমিটেড (IRHL) এর তরফ থেকে হালকা হেলিকপ্টারের জন্য দেওয়া একটা অর্ডারও ভারতের অ্যাজেন্ডার প্রধান হবে। IRHL এর নির্মাণ ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়ার সফরের সফয় একটি চুক্তির মাধ্যমে করা হয়েছিল। ২০ হাজার কোটি টাকার এই চুক্তি ভারতে একটি উৎপাদন শিল্প স্থাপনার জন্য এবং টেকনোলোজি ট্রান্সফারের জন্য করা হবে। এর মাধ্যমে ভারতীয় সেনা আর ভারতীয় বায়ুসেনার জন্য প্রায় ২০০ টি হেলিকপ্টার বানানোর লক্ষ্য রাখা হয়েছে। যদিও এখনো পর্যন্ত এর সমস্ত তথ্য HALএর কাছে পাঠানো হয়নি। HAL এই চুক্তির প্রধান কন্ট্রাক্টর হিসেবে থাকবে।

সুত্র অনুযায়ী, দুই পক্ষ ইন্দো রাশিয়ান রাইফেলস প্রাইভেট লিমিটেড IRRPL এর নামে জয়েন্ট ভেঞ্চারের স্থাপনা নিয়ে নিজেদের কথাবার্তা এগিয়ে নিয়ে যেতে পারে। এর মাধ্যমে AK 203 অ্যাসাল্ট রাইফেলস এর নির্মাণ উত্তর প্রদেশে করা হবে। এই জয়েন্ট ভেঞ্চারের নির্মাণ এই বছরের ফেব্রুয়ারি মাসে একটি চুক্তির পর করা হয়েছিল, আর এই ভেঞ্চারের আগামী পদক্ষেপ এই রাইফেলস এর চাহিদা তৈরি করার জন্য হবে, যাতে এই রাইফেলস তৈরি করা শুরু হয়।

Related Articles