পাক অধিকৃত কাশ্মীর আমদেরই অংশ, আর আমরা ওটাকে নিয়েই ছাড়বঃ মোদীর মন্ত্রী

0
59

মাই ইন্ডিয়া ডেস্কঃ মোদী সরকার ২.০ এর বিদেশ মন্ত্রী রুপে এস. জয়শঙ্কর ১০০ দিন পূরণ করেছেন। আর এই ১০০ দিনের হিসেব দিতে গিয়ে তিনি পাকিস্তানের উপর আক্রমণ করেন। তিনি পাকিস্তানের উপরে আক্রমণ করে পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ বলেই দাবি করেন। তিনি বলেন, ‘ পাক অধিকৃত কাশ্মীর আমাদের অংশ। আমি সেই দিনের অপেক্ষাই আছি, যেদিন PoK ভারতের অধিকারে চলে আসবে।”

মোদী সরকারের দ্বিতীয় কার্যকালে বিদেশ মন্ত্রী হিসেবে কার্যভার সামলানোর পর নিজের প্রথম সাংবাদিক সন্মেলনকে সম্বোধিত করে জয়শঙ্কর নিজের মন্ত্রালয়ের ১০০ দিনের কাজের উপলব্ধি সবার সামনে রাখেন। উনি বলেন, এই পর্যন্ত সরকারের মহত্বপূর্ণ উপলব্ধি হল দেশের সুরক্ষা এবং বিদেশ নীতির মাধ্যমে অন্য দেশ গুলোর সাথে সুসম্পর্ক স্থাপন করা।

বিদেশ মন্ত্রী এস. জয়শঙ্কর বলেন, ‘ভারতের আওয়াজ এখন বিশ্বের মঞ্চে আগের থেকে বেশি শোনা হয়। সেটা জি-২০ এর জলবায়ু সন্মেলন হোক, আর অন্য কোন ইস্যু হোক।” তিনি বলে, সরকারে প্রথম ১০০ দিনের কার্যকালে ‘প্রতিবেশী প্রথম” নীতিকে দৃঢ়তার সাথে এগিয়ে নিয়ে যাওয়া হয়। আর বিশেষ করে সুসম্পর্ক এবং বাণিজ্যিক সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার দিকে নজর দেওয়া হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মালদ্বীপ, ভূটান, শ্রীলঙ্কার মতো দেশ গুলোর সফরে গিয়ে তাঁদের সাথে সুসম্পর্ক গড়েন। বিদেশ মন্ত্রী বলেন, আমি নিজেও ভূটান, মালদ্বীপ আর বাংলাদেশে গেছি। এই সফর গুলোতে প্রকল্প গুলোর উপর নজর দেওয়ার সাথে সাথে ব্যাবসায়িক সম্পর্ক এবং সেখানকার মানুষের সাথে বন্দুত্বপূর্ণ সম্পর্ক গড়ার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে।

পাকিস্তানের নাম না নিয়ে তিনি বলেন, ‘এক প্রতিবেশি দেশের জন্য আমরা সম্পূর্ণ আলাদা চ্যালেঞ্জ রাখছি। তাঁরা যতদিন না তাঁরা সামান্য প্রতিবেশীর মতো আচরণ করে, আর সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করে, ততদিন এরকমই থাকবে।” জয়শঙ্কর এও বলেন যে, সীমান্তের ওপারে গড়ে ওঠা সন্ত্রাসবাদ আর জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার মতো ইস্যু নিয়ে ভারতের পক্ষে গোটা আন্তর্জাতিক মহল দাঁড়িয়েছে।