চলছে যুদ্ধের পরিস্থিতি! কে বেশি শক্তিশালী? দেখে নিন ভারত এবং পাকিস্তানের কাছে কোন কোন ধ্বংসাত্মক অস্ত্রশস্ত্র রয়েছে।

পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলা। প্রাণ হারালেন ভারতবর্ষের ৪৪ জন সিআরপিএফ জাওয়ান। জওয়ানদের রক্তে রক্তাত্ব হয়ে গেল পুরো কাশ্মীর। আর তারই প্রতিবাদে ভারত সহ সমগ্র বিশ্ব জুড়ে এই মুহূর্তে বদলার আগুন। দেশের নাগরিক থেকে শুরু করে প্রধানমন্ত্রী, এমনকি দেশের রাষ্ট্রপতি পর্যন্ত চাইছেন পাকিস্তান কে উচিৎ জবাব দিতে। এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরাসরি জানিয়ে দিয়েছেন যে এখন পাকিস্তানের সাথে আর কোনোরকম আলোচনা নয়, এমনকি যুদ্ধের হুমকি দিয়ে রেখেছেন মোদীজি। অপরদিকে পাকিস্তানের দিক থেকেই এসেছে কড়া বার্তা। পাক প্ৰধানমন্ত্রী ইমরান খানও জানিয়েছেন যে, ভারত যদি যুদ্ধ করতে চাই তাহলে পাকিস্তান ছেড়ে কথা বলবে না। তারাও তৈরি যুদ্ধের জন্য।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ এর রিপোর্ট অনুযায়ী ভারত এবং পাকিস্তান এই দুই দেশই তাদের মোট আয়ের একটা বিরাট পরিমাণ অর্থ ব্যায় করে সামরিক খ্যাতে। ২০১৮-২০১৯ এর বাজেটের হিসাবে দেখলে দেখা যাবে ভারত তাদের সামরিক খ্যাতে ব্যায় করেছেন ৪ ট্রিলিয়ান টাকা। যেটা ভারতের মোট আয়ের ২.১ শতাংশ। অপরদিকে পাকিস্তান তাদের সামরিক খ্যাতে ব্যায় করেছ ১.২৬ পাকিস্তানী টাকা।

একনজরে দেখে নেওয়া যাক দুই দেশের শক্তি:
পরমাণু শক্তি:-
দক্ষিণ এশিয়ার দুই দেশ ভারত এবং পাকিস্তান। এই দুই দেশের কাছেই রয়েছে পরমানু শক্তি, রয়েছে ব্যালেস্টিক মিশাইল। ভারতের হাতে রয়েছে ধ্বংসাত্মক নয় ধরণের মিশাইল। যার মধ্যে উল্লেখযোগ্য হল অগ্নি-৩; এই মিশাইল দিয়ে ৩০০০ থেকে ৫০০০ কিলোমিটারের মধ্যে যেকোনো নিশানায় আঘাত আনতে পারে ভারত।
অপরদিকে চীনের সহায়তায় পাকিস্তানের হাতে এই মুহূর্তে বেশ কিছু ছোটো ও মাঝারি অস্ত্র রয়েছে। পাকিস্তানের সবচেয়ে উন্নত অস্ত্র হল সাহীন-২ , কিন্তু এটি মাত্র ২০০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে পারে।

সেনা:-
ভারতের রয়েছে ১.২ মিলিয়ন শক্তিশালী সেনা জাওয়ান। এছাড়াও আরও বিভিন্ন আর্মড বাহিনীও রয়েছে।
অপরদিকে পাকিস্তানের সেনাবাহিনী সংখ্যা ভারতের তুলনায় খুবই কম। পাকিস্তানের রয়েছে মাত্র ৫ লক্ষ ৬০ হাজার সেনাবাহিনী।

বিমান বাহনী:-
ভারতের রয়েছে ১,২৭,২২০ টি সুসজ্জিত বিমান, কমব্যাট এয়ারক্রাফট আছে ৮১৪ টি। যেখানে মাত্র ৪২৫ টি যুদ্ধ বিমান রয়েছে পাকিস্তানের হাতে। পাকিস্তানের বেশির ভাগ বিমান আমেরিকা ও চীনের সাহায্যপুষ্ট। উল্লেখ্য, ভারতের প্রতিটি বিমান উন্নত এবং একদম নুতন প্রযুক্তির। আর পাকিস্তানের বিমান গুলি সব পুরোনো প্রযুক্তি সম্পন্ন, যেগুলি যুদ্ধের জন্য খুব একটা পারদর্শী নয়।

নৌসেনা:-
ভারতীয় নৌসেনা খুবই শক্তিশালী। ভারতের ধ্বংসাত্মক যুদ্ধ জাহাজ  রয়েছে ১৪ টি, সাবমেরিন রয়েছে ১৬ টি,  ফাইটার প্লেন ১৩ টি সঙ্গে রয়েছে অন্যান্য নানান উন্নত প্রযুক্তির অস্ত্রশস্ত্র। এছাড়াও ভারতীয় নৌসেনা রয়েছে ৬৭,৭০০ জন।
ভারতের তুলনায় পাকিস্তানের তেমন কোনো নৌঅস্ত্র নেই। পাকিস্তানের নৌবাহিনী খুব দুর্বল।
#অগ্নিপুত্র

Related Articles