কেন Google Play Store-এ প্রচেষ্টা প্রকল্পের অ্যাপ পাওয়া যাচ্ছে না জানেন?

রাজ্যের তৃণমূল (All India Trinamool Congress) সরকার গরীব, পিছিয়ে পড়া এবং রাজ্যের পরিযায়ী শ্রমিকদের স্বস্তি দিতে প্রচেষ্টা প্রকল্প (prochesta prokolpo) লঞ্চ করেছিল। ওই প্রকল্প অনুযায়ী, রাজ্যের মানুষকে আগামী তিন মাস তাদের ব্যাংক অ্যাকাউন্টে ১ হাজার করে টাকা দেওয়া হত।

কিন্তু এই প্রকল্প শুরু হওয়ার সাথে সাথেই বন্ধ করার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (mamata banerjee)। আর তাঁর আক্রন হিসেবে দেখান, এই প্রকল্পের ফর্ম তোলা থেকে শুরু করে জমা দিতে গিয়ে লকডাউনের আইন অমান্য করা হচ্ছে।

সরকারের হিসেবে শয়ে শয়ে মানুষ ভিড় জমিয়ে এই প্রকল্পের ফর্ম জমা দিচ্ছেন। আর এর ফলে করোনা ছড়িয়ে পড়ার আশঙ্কা আরও বেড়ে যাওয়া সম্ভাবনা আছে। এই কারণেই এই প্রকল্প শুরু হওয়ার কদিনের মধ্যেই স্থগিত করে দেওয়া হয়।

যদিও এরপর আবারও প্রকল্প শুরু করা হয়। তবে এবার শুধুমাত্র অনলাইনেই আবেদন করার নিয়ম জারি হয়। ঘরে বসে এই প্রকল্পের ফর্ম আবেদন করা যাবে শুনে সবাই খুশি হন। কিন্তু বিপত্তি ঘটল অন্য জায়গায়। প্রথমে এই প্রকল্পের অ্যাপ গুগল প্লে স্টোরে খুঁজে পাওয়া যাচ্ছে না। আর দ্বিতীয়ত এই প্রকল্পের অ্যাপ যারা যারা সরকারি ওয়েবসাইট থেকে ইনস্টল করেছেন, তাদের মধ্যে বেশীরভাগ মানুষ আবেদন করতে পারেনি।

এক ব্যাক্তি জানান, বিগত সাতদিন ধরে হাজার হাজার বার চেষ্টা করার পরেও এখনো আবেদন করা যায়নি। আপনাদের জানিয়ে দিই, এই প্রকল্পে আবেদন করতে পেরেছেন খুব কম সংখ্যক মানুষ, আর তাঁরা নিজেদের খুব ভাগ্যবান হিসেবে মনে করছেন।

আরেকদিকে একাংশের মতে এই অ্যাপ প্লে স্টোরে না পাওয়ার প্রধান কারণ হল, যারা যারা এই অ্যাপের মাধ্যমে আবেদন জানাতে ব্যর্থ হয়েছেন তাঁরা প্লে স্টোরে গিয়ে ১ স্টার দিতেন। আর সেই কারণেই হয়ত এই অ্যাপকে প্লে স্টোরে দেওয়া হয়নি।