ভারতে তৈরি পুলাথিসি এক্সপ্রেস চালু হলো শ্রীলঙ্কায়! মেক ইন ইন্ডিয়ার দাপট ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বারা শুরু করা মেক ইন ইন্ডিয়ার প্রচার এখন ভারত ছাড়িয়ে বিদেশেও পৌঁছে গেছে। আজ মেক ইন ইন্ডিয়ার দাপট কেবল দেশেই নয়, বিশ্বজুড়ে শোনা যাচ্ছে। এর মাধ্যম একদিকে যেমন ভারতের অর্থনীতি মজবুত হচ্ছে তেমনি প্রতিবেশী দেশ গুলির সাথে সম্পর্ক দৃঢ় হচ্ছে। বুধবার প্রতিবেশী দেশ শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রিপালার সিরিসেনা মেক ইন ইন্ডিয়া ট্রেন পতাকা প্রদর্শন করে উদ্বোধন করেন।

কলম্বো ফোর্ট রেলস্টেশন থেকে ভারতে সম্পূর্ণরূপে নির্মিত পুলাথিসি এক্সপ্রেসটি রওনা করা হয়েছিল। এই ট্রেনের কোচগুলি চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ কারখানায় (ICF) তৈরি করা হয়। কলম্বো রেলস্টেশন থেকে যখন ট্রেনটি পতাকাবাহী করা হয়েছিল, তখন শ্রীলঙ্কায় ভারতের রাষ্ট্রদূত তরনজিৎ সিং সন্ধুও সেখানে উপস্থিত ছিলেন। ভারতে নির্মিত এই অত্যাধুনিক ট্রেনটিতে যাত্রীদের জন্য সমস্ত সুযোগ সুবিধা রয়েছে। কোটে ঘোরানো চেয়ার রয়েছে, যাত্রীদের জন্য এখানে সম্পূর্ণ বিনোদন রয়েছে এবং অভ্যন্তরটিও খুব সুন্দর

ট্রেনের সমস্ত কোচেই GPS ভিত্তিক যাত্রী তথ্য সিস্টেম রয়েছে। আইসিএফ কর্মকর্তাদের মতে, শ্রীলঙ্কার রেলওয়ে কর্মকর্তাদের চাহিদা অনুযায়ী কোচ তৈরি করা হয়েছে। সমস্ত কোচ সময়ের আগেই তৈরি করা হয়েছে। ট্রেনটির এসি ফার্স্ট ক্লাস কোচে 52 জন যাত্রী, বিজনেস ক্লাস কোচে 64 জন যাত্রী এবং ইকোনমি ক্লাস কোচে 90 জন যাত্রী বসার ব্যাবস্থা রয়েছে। এখন ভারত আরো বেশ কিছু অর্ডার পেয়েছে বলে জানা গেছে।

Related Articles