পুলওয়ামার ৪০ শহীদের বাড়ির মাটি সংগ্রহ করতে ৬০ হাজার কিমি যাত্রা করলেন উমেশ গোপীনাথ

0
213

বাংলাহান্ট ডেস্কঃ ভালোবাসার দিনে ঘটে যাওয়া দুর্ঘটনাকে স্মরণে রেখে শুক্রবার কাশ্মীরের লাতপোরায় পুলওয়ামা শহিদদের শ্রদ্ধা জানিয়ে স্মৃতিসৌধ স্থাপন করা হয় সিআরপিএফ-এর পক্ষ থেকে। এই অনুষ্ঠানে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন একজন সাধারন মানুষ উমেশ গোপীনাথ যাদব। যিনি পেশায় সংগীতশিল্পী। কে এই উমেশ গোপীনাথ যাদব, যাকে এই শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে নিমন্ত্রণ জানানো হয় সিআরপিএফ-এর তরফ থেকে।

মহারাষ্ট্রের বাসিন্দা উমেশ গোপীনাথ যাদব (Umesh Gopinath Jadhav) ২০১৯ এর পুলওয়ামা ঘটনার পর শহিদ জওয়ানদের প্রত্যেকের বাড়িতে গিয়ে তাদের বাড়ির মাটি সংগ্রহ করে এনেছেন। জওয়ানদের পরিবার পরিজনদের সঙ্গে কথা বলেন। শুধুমাত্র জওয়ানদের বাড়ির মাটি সংগ্রহের উদ্দেশে নয়, তিনি সেই মাটি লাতপোরার স্মৃতিসৌধের নির্মানের কাজে লাগান। প্রায় ৬০ হাজার কিলোমিটার পথ অতিক্রম করেন তিনি এই কাজের জন্য।

এই স্মৃতিসৌধে জওয়ানদের নাম তো থাকছেই, তাঁর পাশাপাশি তাদের ছবিও থাকছে। এমনটাই জানানো হয় সিআরপিএফ-এর তরফ থেকে। এই বিষয়ে তাঁরা একটি ট্যুইট করে বলেন, ‘আমরা ভুলে যাইনি সেই ঘটনা। আমরা তাঁদের ক্ষমাও করিনি। আমাদের যেসকল ভাইরা দেশের জন্য পুলওয়ামায় নিজেদের জীবন উৎসর্গ করেছিলেন, তাঁদেরকে আমরা স্যালুট জানাচ্ছি। আমরা সবসময় বীর শহিদ জওয়ানদের পরিবারের পাশে রয়েছি।’

দেশ জুড়ে ভালোবাসার দিন পালন হওয়ার পাশাপাশি দেশবাসি ১৪ ই ফেব্রুয়ারীকে ‘কালো দিবস’ হিসাবেও পালন করেছে। ২০১৯ সালের পুলওয়ামা কাণ্ডের বিষয় এখনও দেশবাসীর স্মৃতিপটে উজ্জ্বল।

সেই ঘটনার পরিপ্রেক্ষিতে গোটা দেশ শহিদ হওয়া জওয়ানদের স্মৃতিচারণা করছে। এই ঘটনার নিন্দা করার পাশাপাশি নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ অনেক গণ্যমান্য ব্যক্তিত্বরা।