আন্তর্জাতিকনতুন খবর

ব্ল্যাক মানি সম্পর্কিত তথ্য ভারত সরকারকে দেওয়ার জন্য সুইজারল্যান্ডকে ধন্যবাদ জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সুইজারল্যান্ডকে  ধন্যবাদ জানিয়েছেন। ব্ল্যাক মানি রাখা ভারতীয়দের তথ্য ভারত সরকারকে প্রদান করার জন্য ধণ্যবাদ জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সুইজারল্যান্ডে ফেডারেল কাউন্সিলকে উদ্দেশ্য করে রাষ্ট্রপতি বলেন, “কর ফাঁকি দেওয়া এবং অর্থ পাচার সন্ত্রাসবাদকে জোরদার করে। আমি উল্লেখ করে খুশি যে ভারত-সুইজারল্যান্ডে আগামী সপ্তাহগুলিতে কর সংক্রান্ত বিষয়ে স্বয়ংক্রিয়ভাবে তথ্য বিনিময় হবে। এটি অত্যন্ত ইতিবাচক উন্নয়ন। ”

বিদেশে যাদের কালো টাকা আছে তাদের বিরুদ্ধে ভারত সরকার বড় পদক্ষেপ নিচ্ছে। এর আওতায় ভারত ভারত থেকে ট্যাক্স আশ্রয়কারী দেশ সুইজারল্যান্ডের কাছ থেকে কালো টাকার ভারতীয়দের কাছে তথ্য চেয়েছিল। যার পরে উভয় দেশই সুইজারল্যান্ডের ব্যাংকগুলিতে অ্যাকাউন্ট থাকা লোকদের সম্পর্কে স্বয়ংক্রিয়ভাবে তথ্য পেতে শুরু করেছে। ভারত এই সিস্টেমের মাধ্যমে সুইজার ব্যাংকে টাকা রাখার সাথে সম্পর্কিত তথ্যও সেপ্টেম্বরে 8 সেপ্টেম্বর পেয়েছে। তবে অনেক অ্যাকাউন্টধারীরা পদক্ষেপের ভয়ে ইতিমধ্যে তাদের অ্যাকাউন্টগুলি বন্ধ করে দিয়েছেন। যদিও অ্যাকাউন্ট যারা বন্ধ করেছে তাদের উপরেও কার্যবাহী করা হবে।

এছাড়াও সুইজারল্যান্ড জাতিসংঘ সুরক্ষা কাউন্সিলের ভারতের অস্থায়ী সদস্যপদ সমর্থন করেছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন যে সুইজারল্যান্ড 2021-22 মেয়াদে সুরক্ষা কাউন্সিলের অস্থায়ী আসনের জন্য ভারতের প্রার্থিতা সমর্থন করেছে। রাষ্ট্রপতি আরও বলেছিলেন যে আমরা নিউক্লিয়ার সাপ্লায়ার গ্রুপ অফ ইন্ডিয়ার সদস্যপদের জন্য অব্যাহত সহায়তার জন্য সুইজারল্যান্ডের কাছে কৃতজ্ঞ। তাত্পর্যপূর্ণভাবে, রাষ্ট্রপতি কোবিন্দ তিনটি দেশ আইসল্যান্ড, সুইজারল্যান্ড এবং স্লোভেনিয়া সফরের অংশ হিসাবে আইসল্যান্ডের তিন দিনের সফরে রয়েছেন।

Close