নাগরিকতা সংশোধন আইন (CAA) নিয়ে চলা দেশ জুড়ে চলা বিরোধ আর বিতর্কের মধ্যে এবার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (RSS) এবার মুসলিমদের এই আইন নিয়ে বোঝানোর জন্য তৎপর হয়েছে। আরএসএস এক দিকে সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে, আরেকদিকে এই আইন বলবৎ হওয়ার জন্য সরকারের মুশকিল কম করার দায়িত্ব নিয়েছে। আর এর জন্য সঙ্ঘ রাষ্ট্রীয় মুসলিম মঞ্চকে বিশেষ করে দায়িত্ব দিয়েছে।

সুত্র অনুযায়ী, রাষ্ট্রীয় মুসলিম মঞ্চ দেশ জুড়ে উলেমাও দের সাথে যোগাযোগ করবে। আর এর জন্য ১৬ জানুয়ারি দিল্লীর কনস্টিটিউশন ক্লাবে উলেমা কনফারেন্স ডাকা হয়েছে, ওই কনফারেন্সে দেশ থেকে ২০০ এর বেশি উলেমা আর ধর্মগুরুদের ডাকা হয়েছে।

রাষ্ট্রীয় মুসলিম মঞ্চের এক পদাধিকার অনুযায়ী, এই সন্মেলনে নাগরিকতা সংশোধন আইন আর এর সাথে জড়িত সমস্যা নিয়ে চর্চা হবে। মঞ্চের পদাধিকার এই জানায় যে, এই ইস্যুতে মুসলিমদের ক্ষোভ আর তাঁদের ভ্রম দূর করার জন্য প্রতিটি প্রশ্নের উত্তর দেওয়া হবে। মুসলিম মঞ্চ অনুযায়ী, দেশে গুজব ছড়ানো হচ্ছে যে এই আইনের ফলে দেশের মানুষের কাছে নাগরিকতার প্রমাণ হিসেবে কাগজপত্র চাওয়া হবে। আর এর জন্য এই অভিযান চালিয়ে সংশয় দূর করা হবে।

রাষ্ট্রীয় মুসলিম মঞ্চের এক মুখপাত্র নাফিস হুসেইন অনুযায়ী, এই সন্মেলন জামাত উলেমা হিন্দ এর প্রধান সুহেব কাসমির নেতৃত্বে হতে চলেছে। এই সন্মেলনে দেওবন্দ, অহলে হদীস, বরেলি শরিফ আর নিজামুদ্দিন এর মতো ধার্মিক সংগঠন গুলোর ধর্মগুরুকে ডাকা হয়েছে। এছাড়াও এই সন্মেলনে জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরও ডাকা হয়েছে। এই জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকেই আন্দোলনের শুরু হয়েছিল। হুসেইন জানান, এইরকম আয়োজন দেশের অন্যান্য শহরেও করা হবে।