পাকিস্তানকে কোন অস্ত্র সরবরাহ করব না, ভারতের পাশে দাঁড়িয়ে জানিয়ে দিলো রাশিয়া

পাকিস্তানকে তারা কোনও অস্ত্র সরবরাহ করবে না বলে ভারতকে আশ্বস্ত করল রাশিয়া। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন(এসসিও)-র গোষ্ঠীভুক্ত দেশগুলির প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনে যোগ দিতে গতকাল সকালেই মস্কো পৌঁছন রাজনাথ সিংহ। সন্ধেয়, সম্মেলনের ফাঁকে রুশ প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দেন রাজনাথ।

বিদেশমন্ত্রক সূত্রের খবর, সেখানেই পাকিস্তানকে কোনও অস্ত্র সরবরাহ করা হবে না বলে রাজনাথকে আশ্বস্ত করেন শোইগু। পরে, বৈঠকের পর রুশ প্রতিরক্ষামন্ত্রী সেকথা স্বীকারও করে নেন। বলেন, ভারতের অনুরোধেই তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে, পাকিস্তানকে কোনও অস্ত্র দেবে না রাশিয়া।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, কূটনৈতিক দিক দিয়ে এটা ভারতের বড় জয়। একইসঙ্গে, এটা ভারত-রাশিয়া বন্ধুত্বের প্রমাণ। সূত্রের দাবি, ভারতের জাতীয় নিরাপত্তার স্বার্থেই রাশিয়া এই প্রতিশ্রুতি দিয়েছে। পাশাপাশি, প্রতিরক্ষাক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মেক ইন ইন্ডিয়া’ ভাবনাকেও স্বাগত জানিয়েছে রাশিয়া। রাজনাথ-শুইগুর বৈঠকে একাধিক দ্বিপাক্ষিক সহযোগিতাপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা হয়।

বর্তমানে, ভারতীয় মহাসাগরে মালাক্কা প্রণালীতে যৌথ যুদ্ধ মহড়া চালাচ্ছে ভারত ও রাশিয়ার নৌসেনা। রাজনাথ জানান, এই মহড়ার ফলে, ভারত মহাসাগরীয় অঞ্চলের সার্বিক নিরাপত্তার বিষয়ে দুই দেশের অভিন্ন স্বার্থ রক্ষিত হবে।