৩০ জুনের মধ্যে করতেই হবে এই কাজ, গ্রাহকদের সতর্ক করল SBI

প্যানের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার জন্য গ্রাহকদের সতর্ক করল SBI। আগামী ৩০ জুনের মধ্যে এই কাজ সম্পন্ন না করলে সমস্যা বাড়বে গ্রাহকদের। ট্যুইট করে এই বার্তা দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

ট্যুইটে এসবিআই বলেছে, ” ব্যাঙ্কের অবিচ্ছিন্ন পরিষেবা পেতে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করান।” প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক। প্যানের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক না হলে প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। সেই ক্ষেত্রে নির্দিষ্ট লেনদেনে প্যান কার্ডের নম্বর কোট করা যাবে না। প্যানের সঙ্গে আধার লিঙ্ক করার শেষ তারিখ ৩০ জুন।

কেন এই নথি গ্রাহকের জন্য জরুরি ?

বর্তমানে আর্থিক লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড থাকাটা বাধ্যতামূলক। কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে গেলে প্যান কার্ডের প্রয়োজন হয়। ব্যাঙ্কে নগদ লেনদেনের ক্ষেত্রেও এখন প্যান-কার্ডের প্রয়োজন। এ ছাড়াও সিকিউরিটি ডিপোজিট, ডিম্যাট অ্যাকাউন্ট ওপেনিং সব ক্ষেত্রেই এখন অপরিহার্য প্যান নম্বর। অন্যদিকে, আধার কার্ড একটা ১২ সংখ্যার পরিচয়পত্র। যেখানে ব্যক্তির বায়োমেট্রিক ইনফরমেশন ছাড়াও তাঁর ঠিকানা দেওয়া থাকে। যাচাইয়ের পরই এই কার্ড দেওয়া হয় নির্দিষ্ট ব্যক্তিকে। আয়করের ক্ষেত্রে এই দুই কার্ড লিঙ্কের একটা বড় ভূমিকা রয়েছে।

সরকারের তরফে ২০১৭ সালের জুলাই মাসের পর দুই কার্ড লিঙ্কের সময়সীমা বাড়ানা হয়। গত বছর মহামারীর পর থেকে প্যানের সঙ্গে আধার লিঙ্কের জন্য ফের বাড়ানো হয় সময়সীমা।

কেন দুই কার্ডের লিঙ্ক করা উচিত ?

আগামী ৩০ জুনের মধ্যে প্যানের সঙ্গে আধার কার্ড যুক্ত না করলে আয়কর দফতর আপনাকে জরিমানা করতে পারে। এই ক্ষেত্রে সর্বোচ্চ ১০০০ টাকা জরিমানা করতে পারে আয়কর দফতর। এছাড়াও প্যান কার্ড বাতিল করে দিতে পারে কর্তৃপক্ষ।

কীভাবে প্যান কার্ডের সঙ্গে আধার জুড়বেন ?

১ প্রথমে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের ফিলিং পোর্টালে যান।
২ বাঁ দিকে আধার কার্ড লিঙ্ক সেকশনে ক্লিক করুন।
৩ এখানে আপনার প্যান নম্বর আধার নম্বর নাম লিখে দিন
৪ এবার ক্যাপচা ডিটেইল ফিলআপ করুন
৫ শেষে লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন। আপনার প্যান-আধার লিঙ্কিং কমপ্লিট।
৬ এর পরবর্তী কাজ আয়কর দফতরের।

Related Articles