রেকর্ড গড়ল রাজ্য সরকার। টানা ছয়দিন মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করল রাজ্য সরকার।

গত ১২ ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা প্রায় শেষ হতে চলল। কিন্তু এবারের মাধ্যমিক পরীক্ষায় নজিরবিহীন ঘটনা ঘটল পশ্চিমবঙ্গে। মাধ্যমিক পরীক্ষার প্রথম দিন থেকে প্রশ্নপত্র ফাঁস হয়ে আসছে, অর্থাৎ প্রথম পরীক্ষা বাংলা থেকে আজ পর্যন্ত মাধ্যমিকের মোট ছয়’টি পরীক্ষা হল এবং সব থেকে বড় ব্যাপার এই সব কটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে। আজ মাধ্যমিকের ভৌত বিজ্ঞান পরীক্ষা ছিল। জানা গিয়েছে যে পরীক্ষা শুরু হওয়ার কয়েক মিনিট পর থেকেই প্রশ্নপত্র বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রূপে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে অর্থাৎ পরীক্ষা শুরু হওয়ার পর থেকেই এই প্রশ্নপত্র চলে গিয়েছে বিভিন্ন গ্রুপে বিভিন্ন মানুষের কাছে। আজকের প্রশ্ন পত্র নিয়ে মোট ছয়টি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস করল এবং সেই সাথে প্রশ্নপত্র ফাঁসের ডাবল হ্যাটট্রিক করে ফেলল রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গের সরকারে তৃণমূল কংগ্রেস আসার পর থেকে অনেকবার দেখা গিয়েছে বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। কিন্তু এইভাবে মাধ্যমিকের মত বড় পরীক্ষার প্রশ্নপত্র তাও আবার টানা ছয় বার ফাঁস হওয়ার ঘটনা সত্যি নজিরবিহীন। এরকম ঘটনা আজ পর্যন্ত ভারতবর্ষের ইতিহাসে কোথাও ঘটেনি বলে জানা গিয়েছে। এই ঘটনা জানাজানি হয়ে যাওয়ার পর থেকে রাজ্য সরকার এই ঘটনায় সিআইডি তদন্তের দাবি করেছে এবং সিআইডি তাদের কাজ শুরু করেছে। কিন্তু সবচেয়ে বড় ব্যাপার সিআইডি তদন্তের মধ্যেও আজ আবার প্রশ্নপত্র ফাঁস হয়ে গেল।

এরকম একটি ঘটনা ঘটে যাওয়ার পর থেকে রাজ্যের বিভিন্ন স্তর থেকে ক্ষোভ উগরে পড়েছে শাসক দল তৃণমূল কংগ্রেস এর উপরে। সিপিএম নেতা সুজন চক্রবর্তী এই বিষয়ে দাবি করেছেন যে এই মুহূর্তে পশ্চিমবঙ্গে একটা ব্যর্থ সরকার চলছে, যে সরকার মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ঠিকঠাক করে রাখতে পারে না সে রকম সরকার থাকার দরকার নেই বলে দাবি করেছেন। এছাড়াও এই রকম ঘটনা ঘটার পর শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এর পদত্যাগ করা উচিত বলে উনি মনে করেন।
#অগ্নিপুত্র

Related Articles