ভারতের স্টার্টআপ কোম্পানির আশ্চর্য আবিস্কার! তৈরি করল এক অত্যাধুনিক রকেট ইঞ্জিন

নয়া দিল্লীঃ হায়দ্রাবাদের স্টার্টআপ স্কাইরুট এয়রোস্পেস (Skyroot Aerospace) রকেট ইঞ্জিন (Rocket Engine) ‘রমণ” (Raman) এর সফল পরীক্ষণ করল। কোম্পানির এক শীর্ষ আধিকারিক জানান, এই ইঞ্জিন অনেক কয়েকটি স্যাটেলাইটকে এক বারেই আলাদা আলাদা কক্ষে স্থাপন করতে সক্ষম। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (Indian Space Research Organisation) এর প্রাক্তন বৈজ্ঞানিক দ্বারা স্থাপিত স্কাইরুট ভারতের প্রথম বেসরকারি মহাকাশ প্রক্ষেপণ বাহন বানাচ্ছে।

স্কাইরুট এর সহ সংস্থাপক এবং প্রাক্তন মুখ্য কার্যকারী আধিকারিক (CEO) পবন কুমার চন্দনা বলেন, ‘আমরা ভারতের প্রথম ১০০ শতাংশ ৩ টি ডি-প্রিন্টেড বায়-প্রপেলার তরল রকেট ইঞ্জিন ইঞ্জেক্টরের প্রদর্শন করেছিল। পারম্পরিক উত্পাদন এর তুলনায় এর মোট পরিমাণ ৫০ শতাংশ কম আর মোট কোম্পোনেন্টের সংখ্যা কম। এই ইঞ্জিন অনেকবার চালু হতে পারে, সেই কারণে একটি মিশনে অনেক কয়েকটি উপগ্রহকে আলাদা আলাদা কক্ষে স্থাপন করায় সক্ষম এই রকেট।”

উনি বলেন, কোম্পানির দুটি রকেট ছয় মাসে প্রক্ষেপণের জন্য তৈরি হয়ে যাবে। এই স্টার্টআপ এখনো পর্যন্ত ৩১.৫ কোটি টাকা জোটানোয় সক্ষম হয়েছে। আর ২০২১ এর আগে ৯০ কোটি টাকা জোটানোর লক্ষ্য রেখেছে।

Related Articles