উজ্জয়নের মহাকালেশ্বর মন্দিরে চন্দ্রযান-২ এর জন্য চলল বিশেষ পূজার্চনা

মাই ইন্ডিয়া ডেস্কঃ চন্দ্রযান-২ (Chandrayaan 2) চাঁদের দক্ষিণ মেরুতে সফট ল্যান্ডিং করতে চলেছে। আর এই কারণে গোটা দেশে উৎসাহতে ভরে গেছে। উজ্জয়নের মহাকালেশ্বর মন্দিরে ভারতের দ্বিতীয় চাঁদের অভিযান চন্দ্রযান-২ (Chandrayaan 2) এর সফলতার জন্য শুক্রবার বিশেষ পুজোর আয়োজন করা হয়েছিল। পুরহিত জানান, মহাকাল ভগবান শিবের মাথায় চাঁদ বিরাজ করে। আর এই জন্য মহাকাল মন্দিরে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে।

আজ রাতে চন্দ্রযান-২ (Chandrayaan 2) চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে। ভারতের এই মহত্বকাঙ্খি পরিকল্পনা নিয়ে গোটা দেশের মানুষের মধ্যে চরম উদ্দীপনা দেখা যাচ্ছে। আর এই উদ্দীপনায় আজ মধ্যপ্রদেশের প্রসিদ্ধ বাবা মহাকালেশ্বর মন্দিরের পুরোহিতেরা বিশেষ পুজোর আয়োজন করেন। সেখানকার পুরোহিতেরা নিজের মাথায় চাঁদ ধারণ করা ভগবান মহাকালের সামনে চন্দ্রযান-২ এর সফলতার জন্য বিশেষ পূজার্চনা করেন।

গোটা দেশ আজ চন্দ্রযান-২ (Chandrayaan 2) ল্যান্ডিংয়ের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। রাত দেড়টার পর যেকোন সময় বিক্রম ল্যান্ডার (Vikram lander) চাঁদের মাটিতে অবতরণ করতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই ঐতিহাসিক মুহূর্তের জন্য অপেক্ষা করছেন। উনি গোটা দেশের মানুষের কাছে আবেদন করেছেন যে, সবাই যেন এই বিশেষ মুহূর্তের সাক্ষী হয়।

আজ চন্দ্রযান-২ (Chandrayaan 2) চাঁদের মাটিতে অবতরণ করার পর, চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করা ভারত চতুর্থ দেশ হয়ে যাবে। এখনো পর্যন্ত আমেরিকা, রাশিয়া আর চীন এই কাজ করতে সফল হয়েছে। আর সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হল, চন্দ্রযান-২ (Chandrayaan 2) চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে। এখনো পর্যন্ত কোন দেশই চাঁদের দক্ষিণ মেরুতে নামার সাহস দেখায়নি। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-২ (Chandrayaan 2) এর সফল অবতরণের পর ভারত এই কাজ করা প্রথম দেশ হয়ে যাবে।

Related Articles