তসলিমা নাসরিন ভারতীয় উপমহাদেশের অন্যতম আপোসহীন নারীবাদী লেখিকা। লেখালেখির জন্য অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেছেন আবার বিতর্কিতও হয়েছেন। বিভিন্ন বিষয়ে মন্তব্য করে বার বার তিনি উঠে এসেছেন বিতর্কের শিরোনামে। এর আগেও তিনি বার বার ধর্মীয় রীতি নীতি বিরুদ্ধে খড়গহস্ত হয়েছেন তসলিমা।

কলাম থেকে শুরু করে কবিতা, উপন্যাস থেকে শুরু সামাজিক মাধ্যম তসলিমার মন্তব্য বার বার বিতর্কের জন্ম দিয়েছে। 

বোরখা পরায়  এবার  এ আর রহমানের (AR Rahman) মেয়ের সমালোচনা করলেন তসলিমা নাসিরন। টুইটারে তিনি লেখেন, ‘ I absolutely love A R Rahman’s music. But whenever i see his dear daughter, i feel suffocated. It is really depressing to learn that even educated women in a cultural family can get brainwashed very easily!’ (আমি এ আর রহমানের সংগীতকে ভীষন পছন্দ করি। তবে যখনই আমি তার মেয়েকে দেখি, তখন আমার শ্বাসরোধ হয়। এটি শিখতে সত্যিই হতাশাজনক যে একটি সাংস্কৃতিক পরিবারের শিক্ষিত মহিলারাও খুব সহজেই ব্রেইন ওয়াশ হয়ে যান!)

বাংলাদেশি লেখিকার এই ট্যুইট প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়ে গিয়েছে বিতর্ক। নেটিজেনদের একাংশের আক্রমণের মুখে পড়েন জনপ্রিয় তসলিমা । তারা অনেকেই মনে করেন যে নিজের মত অন্যের ওপর চাপিয়ে দেবার অধিকার তসলিমার নেই।

প্রসঙ্গত, সাহিত্যের জন্য দু’বার পেয়েছেন আনন্দ পুরষ্কার। ইওরোপিয়ান পার্লামেন্ট থেকে মুক্তচিন্তার জন্য শাখারভ পুরস্কার, সহিষ্ঞুতা ও শান্তি প্রচারের জন্য ইউনেস্কো পুরস্কার, ফরাসি সরকারের মানবাধিকার পুরস্কার, সিমোন দ্য বোভোয়া পুরস্কার। বেলজিয়াম এবং ফরাসি বিশ্ববিদ্যালয় থেকে চারবার সাম্মানিক ডক্টরেট পেয়েছেন তসলিমা নাসরিন।