কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার সমর্থনে বিশাল র‍্যালি করল অস্ট্রেলিয়ার নাগরিকেরা

মাই ইন্ডিয়া ডেস্কঃ রবিবার অস্ট্রেলিয়ায় ভারতীয় বংশভূত অস্ট্রেলিয়ার নাগরিকেরা জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার সমর্থনে মেলবোর্নে একত্রিত হয়েছিল। এরপর ভিক্টোরিয়ান স্টেট পার্লামেন্ট থেকে ফেদারেশন স্কয়ার পর্যন্ত কাশ্মীরি পণ্ডিতদের নেতৃত্বে একটি র‍্যালির আয়োজন করা হয়। আপনাদের জানিয়ে রাখি, জম্মু কাশ্মীর থেকে মোদী সরকার গত ৫ই আগস্ট ৩৭০ ধারা তুলে দিয়েছিল।

আরেকদিকে মোদী সরকারের তরফ থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর থেকেই পাকিস্তান উন্মাদের মতো আচরণ করছে। তাঁরা প্রতিদিনই ভারতের বিরুদ্ধে নতুন নতুন ষড়যন্ত্র করেই চলেছে। সংযুক্ত রাষ্ট্র থেকে অন্যান্য আন্তর্জাতিক মঞ্চে বেইজ্জতি করানোর পর পাকিস্তান শুধরায় নি। স্বরাষ্ট্র মন্ত্রক এর সুত্র অনুযায়ী, পাকিস্তান সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সবাইকে উস্কানোর চেষ্টা করছে।

কাশ্মীর ইস্যু নিয়ে চীন আর পাকিস্তান নিজের মুখ পুড়িয়েছে। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে পাকিস্তানের ইশারায় চীন সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদে বৈঠক ডেকেছিল। কিন্তু চীন আর পাকিস্তানকে অন্য কোন দেশই সমর্থন করেনি। রাশিয়া, আমেরিকা সমেত বিশ্বের সব শক্তিশালী দেশ গুলোই ভারতের সমর্থন করেছে।

আরেকদিকে আমেরিকাও পাকিস্তানকে ঝটকা দিয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদের বৈঠকের আগে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে ফোন করেছিলেন। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের উদ্দেশ্য ছিল, আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কাছে সমর্থন চাওয়া। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের তরফ থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে উলটে বকাঝকা করে। ডোনাল্ড ট্রাম্প ইমরান খানকে স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে, কাশ্মীর ইস্যুতে আমেরিকা নাক গলাবেনা। ভারত আর পাকিস্তান দ্বিপাক্ষিক কথাবার্তা চালিয়ে সমস্যার সমাধান করুক।

Related Articles