fbpx
চিকিৎসাদেশনতুন খবর

দারুন সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারের! এক ধাক্কায় ৮৭ শতাংশ কমে গেল ক্যান্সারের ওষুধের দাম।

দেশের সরকারে যেদিন থেকে নরেন্দ্র মোদি সরকার এসেছে সেদিন থেকেই একের পর এক দেশপ্রেম মূলক অর্থাৎ সাধারণ জনগণের যেটাই ভাল হয় সেই রকম সিদ্ধান্ত নিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার। আর তার ফলাফল ভারতবর্ষের মানুষ ক্রমাগত পেয়ে যাচ্ছে। একের পর এক জনকল্যাণমুখী সিদ্ধান্ত নিয়ে এই মুহূর্তে ভারতবর্ষের নয়নের মণি হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উনি শুধু একজন পলিটিক্যাল লিডার হিসেবেই নন উনি একজন দেশপ্রেমিক মানুষ হিসেবেও ভারতবর্ষের জনগণের কাছে পরিচিত।

এবার মোদি সরকার দেশের অসুস্থ ক্যান্সার রোগীদের জন্য একটা বড় সিদ্ধান্ত নিয়ে নিলেন। মোদি সরকারের এই সিদ্ধান্তের জন্য এক ধাক্কায় ৮৭ শতাংশ কমে গেল বিভিন্ন ওষুধের এর দাম। এর আওতাভুক্ত রয়েছে ৩৯০ টি ওষুধ। যেগুলির দাম অনেকটা কমে গেছে। ওষুধ গুলির দাম সরকারের নিয়ন্ত্রণের বাইরে ছিল। তাই গত বছর কেন্দ্র সরকার সিদ্ধান্ত নেন যে ক্যান্সারের ঔষধ তৈরি হয় এই রকম যৌগ গুলির দাম কমিয়ে দেওয়া হবে, আর তারই সুফল পাওয়া গেল এবার ওষুধের দামে। যার ফলে অত্যন্ত সুবিধা হল ক্যান্সার রোগীদের।

গত বছর ২৭ শে ফেব্রুয়ারি কেন্দ্র সরকার সিদ্ধান্ত নেন যে ক্যান্সারের ওষুধ তৈরি হয় এই রকম বিভিন্ন যৌগ গুলির দাম কম করে দেওয়া হবে। আর তার ফলেই এক ধাক্কায় একেবারে ৮৭ শতাংশ কমে গেল বিভিন্ন ওষুধের দাম। অর্থাৎ আগে যে ঔষধটি কিনতে হত ১০০ টাকা দিয়ে এখন সেটি মাত্র ১৩ টাকায় পাওয়া যাবে।

গত ৮ ই মার্চ থেকে নতুন দাম কার্যকর হয়ে গিয়েছে। এর ফলে প্রায় ২২ লক্ষ ক্যান্সার রোগীর সাহায্য হলো বলে মনে করা হচ্ছে এবং তাদের ৮০০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। আর মোদী সরকারের এই রকম সিদ্ধান্তকে বিভিন্ন ক্যান্সার রোগী এবং তাদের আত্মীয়রা যুগান্তকারী বলে মনে করছেন।
#অগ্নিপুত্র

Close