ভিভিওঃ কামাল দেখালো স্বদেশী ফাইটার জেট তেজস, আরেকধাপ এগোলেই বিশ্বের ইতিহাসে নাম লেখাবে ভারত

মাই ইন্ডিয়া ডেস্কঃ স্বদেশী যুদ্ধ বিমান (Light Combat Aircraft) তেজস (Tejas) আজ এক বড় সফলতা অর্জন করল। তেজস দেশে তৈরি প্রথম এমন বিমান হয়েছে, যেটা অ্যারেস্ট ল্যান্ডিং করায় সফলতা অর্জন করেছে। আর আজ এই সফলতা অর্জন করার পর, তেজস বিমান বাহক যুদ্ধ জাহাজ INS বিক্রমাদিত্যে ল্যান্ড করার জন্য আরেকধাপ এগিয়ে গেলো। INS বিক্রমাদিত্যে সফল ল্যান্ড করার পর তেজসকে ভারতীয় নৌসেনার যুক্ত করা হবে। এই ল্যান্ডিং অনুযায়ী, খুবই কম দূরত্বে এয়ারক্র্যাফটকে ল্যান্ডিং করাতে হয়। এই ল্যান্ডিংয়ে সফলতা পাওয়ার পর, যুদ্ধ বিমানকে বিমান বাহক যুদ্ধ জাহাজে অবতরণ করানো যেতে পারে।

শুক্রবার গোয়ায় এর সফল পরীক্ষণ হয়। গোয়ার পরিস্থিতি এমনই ছিল, যেটা একটি বিমান বাহক যুদ্ধ জাহাজে থাকে। সেখানে খুবই কম যায়গায় যুদ্ধ বিমানকে ল্যান্ড করাতে হয়। অ্যারেস্টেড ল্যান্ডিং (arrested landing) করা ভারত বাছাই করা দেশ গুলোর মধ্যে একটি হতে পারে। এখনো পর্যন্ত শুধু আমেরিকা, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স আর কিছুদিন আগে চীনে তৈরি এয়ারক্রাফট এই ল্যান্ডিং সফল করেছে। এবার এই ক্লাবে ভারতের নাম যুক্ত হতে চলেছে।

গোয়ার উপকূলে বারবার এই অ্যারেস্ট ল্যান্ডিং টেস্ট করা হবে। এই ল্যান্ডিংয়ে সফল হওয়ার পর LCA-N (Light Combat Aircraft- Navy) যেকোন বিমানবাহক জাহাজের ডেকে ‘অ্যারেস্টেড ল্যান্ডিং” এর চাপ সহ্য করতে পারবে। এই পরীক্ষণ সফল হলে, তেজসকে ভারতের একমাত্র অপারেশনাল বিমানবাহক INS বিক্রমাদিত্যে ল্যান্ড করানো হবে।

Related Articles