বাংলাদেশের সন্ত্রাসবাদী সংগঠন JMB এর দুই সন্ত্রাসীকে মালদা থেকে গ্রেফতার করল পুলিশ

মাই ইন্ডিয়া ডেস্কঃ পশ্চিমবঙ্গ পুলিশ মঙ্গলবার বাংলাদেশি জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদ্দিন (Jamaat-ul-Mujahideen Bangladesh: JMB) এর দুই জঙ্গিকে গ্রেফতার করল। মালদা জেলার সামসি এলাকায় আজ সকালে এই গেফতারি হয়। সোমবার ধৃত জঙ্গি আবদুল কাশেমকে গ্রেফতার করার পর তাঁকে জিজ্ঞাসাবাদ চালিয়ে এই দুই জঙ্গিকে গ্রেফতার করে পুলিশ। মঙ্গলবার গ্রেফতার হওয়া এই দুই সন্দেহভাজন জঙ্গির নাম আবদুল বাড়ি আর নিজামুদ্দিন খান বলে জানা গেছে। দুই জনের বয়স ২৮ বছর, আর এরা দুজনে উত্তর দিনাজপুর জেলার বাসিন্দা।

শোনা যাচ্ছে যে, এই দুই জঙ্গি উত্তর দিনাজপুরে JMB এর মেন অর্গানাইজার রুপে কাজ করত। এই দুইজন JMB এর জঙ্গি সলাহিন আর ইজাজের নির্দেশে সংগঠনের জন্য প্রশিক্ষণ আর পুনর্গঠন এবং ভর্তির কাজ করত। এছাড়াও জঙ্গিদের শীর্ষ নেতাদের সাথে তাঁদের সাক্ষাৎ করার ব্যাবস্থা করিয়ে দিত। এই দুজন ইজাজের গ্রেফতারির পর লুকিয়ে পড়েছিল, আর তাঁরা পশ্চিমবঙ্গ থেকে পালাতে গিয়ে ধরা পড়ে যায়।

পুলিশ এই দুজনের কাছে আপত্তিজনক নথিপত্র উদ্ধার করেছে। এছাড়া তাঁদের মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে। গ্রেফতার করা দুই জঙ্গিকে JMB আর তাঁদের অন্য অ্যাক্টিভ সদস্যের ব্যাপারে তথ্য জানতে পেরে পুলিশ তাঁদের বিরুদ্ধে বিভিন্ন ধারায় মামলা দায়ের করে তদন্ত শুরু করে দিয়েছে। গ্রেফতার করার পর এই দুই জঙ্গিকে এলডি চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এর সামনে হাজির করা হয়। পুলিশ এই দুই অভিযুক্তের রিমান্ডের দাবি জানিয়েছে।

এর আগে সোমবার রাজ্য পুলিশ জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদ্দিন এর এক অ্যাক্টিভ সদস্যকে গ্রেফতার করেছিল। গোপন সুত্রে খবর পাওয়ার পর এসটিএফ সকাল দশটা নাগাদ কলকাতার ইস্ট ক্যানাল রোড থেকে ওই জঙ্গিকে গ্রেফতার করেছিল। ধৃত জঙ্গির নাম আবদুল কাশিম বলে জানা গেছে। ধৃত জঙ্গির বয়স ২২ বছরের আশেপাশে। ধৃত জঙ্গি বর্ধমান জেলার একটি গ্রামের বাসিন্দা বলে জানা যায়। জানিয়ে রাখি, বিহারের গয়া জেলার মানুপুর থানা এলাকায় ২৬ আগস্ট জামাত-উল-মুজাহিদ্দিন এর সাথে যুক্ত জঙ্গি মোহম্মদ ইজাজ আহমেদকে গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতারির পর জঙ্গি ইজাজ আহমেদকে কলকাতা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছিল।