রাস্তার মাঝে সাপ-বেজির রুদ্ধশ্বাস লড়াই, কে জিতল দেখুন ভাইরাল ভিডিয়োয়

সামাজিক মাধ্যমে প্রতিদিনই পশুপাখির প্রচুর ভিডিও ভাইরাল (viral video) হয়।  বর্তমানে সামাজিক মাধ্যমে ফের একবার এমন এক ভিডিও ভাইরাল হয়েছে যা দেখেননি অনেকেই৷ সাপ ও বেজির এই লড়াই দেখতে রাস্তায় দাঁড়িয়ে পড়ল পথচারীরা। ভিড় উপচে পড়ল নেট দুনিয়াতেও৷

সাপ ও বেজির চিরকালের শত্রুতা। প্রকৃতিতে খাদ্য খাদকের সম্পর্ক যুক্ত এই দুই প্রাণীর লড়াইয়ের কথা শোনা যায়। কিন্তু আমাদের মধ্যে খুব কম মানুষই এই লড়াই দেখেছে। বেজির খাদ্যতালিকায় রয়েছে সাপ, মানুষ সহ অন্যান্য বড় প্রাণীরা যখন বিষাক্ত সাপ কে এড়িয়েই চলে তখন বেজি অবলীলায় শিকার করে সাপের। সেই শিকারের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

ভাইরাল হওয়া ভিডিওটি সম্ভবত কোনো বনাঞ্চলের। ২৯ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যায়, প্রকাশ্য রাস্তায় তুমুল লড়াইয়ে মেতেছে এক সাপ ও বেজি। খাদ্য ও খাদকের এই লড়াই দেখতে গাড়ি থামিয়ে দাঁড়িয়ে পড়েন পথ চলতি মানুষরাও। বেজিটি প্রথম থেকেই চেষ্টা চালায় সাপটির ফনাটিকে বাগে আনতে। কিন্তু জীবন বাঁচানোর তাগিদে সাপটিও ফনা তুলে পাল্টা আক্রমন করতে যায়। বেশ কিছুক্ষণ তুমুল লড়াইয়ের পর বেজিটি জিতে যায়। এবং শিকার নিয়ে জঙ্গলের মধ্যে মিলিয়ে যায়।

ভিডিওটি সামাজিক মাধ্যমে ভাগ করে নিয়েছেন,  ভারতীয় বন আধিকারিক ডক্টর আব্দুল কুয়াম। তিনি ক্যাপশনে লিখেছেন,  ‘এটি একেবারে স্বাভাবিক।  আমি খুশি যে কোনও ক্রুসেডার কোনও প্রজাতিকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েনি।  এটি যোগ্যতমের বেঁচে থাকা যা প্রকৃতিতে বিরাজ করে’। ভিডিও পোস্ট হতেই তুমুল ভাইরাল হয়ে যায়। বয়ে গিয়েছে লাইক কমেন্টের বন্যা। কমেন্ট বক্সে অবশ্য নেটাগরিকরা গাড়ি না চালানোর জন্য ধন্যবাদ দিয়েছে পথ চলতি মানুষদের।

Related Articles