ধোনির দূর্গে অনন্য রেকর্ড গড়লেন অধিনায়ক বিরাট কোহলি। ভারতীয় অধিনায়ক হিসেবে এই রেকর্ড গড়ে নজির তৈরি করলেন উনি।

বিশ্বকাপ একেবারে দোর গোড়ায় কড়া নাড়ছে। বিশ্বকাপ জিততে এখন মরিয়া ভারতে। বিশ্বকাপ যাতে হাতছাড়া না হয় তার জন্য বিদেশে গিয়ে একসঙ্গে থেকেও না থাকার সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক কোহলি ও অনুষ্কা শর্মা। কিন্তু তার আগেই দেশের জন্য বড় সুখবর নিয়ে এলেন ভারতের বাইশ গজের অধিনায়ক বিরাট কোহলি। ধোনির রাজ্যেই ভারত- অস্ট্রেলিয়া ওডিআই সিরিজে কোহলির জয়, বিশ্বকাপটা ভারতের জন্য কত ভালো হতে চলেছে তার প্রমান দিল। যদিও প্রথমটা এতটাও সহজ ছিল না। কারণ, সিরিজ জয়ের লক্ষ্যে নেমে ভারতের ব্যাটিং বিপর্যয় হয়েছিল। কিন্তু তাতে কি, বিরাট কোহলি যেখানে আছেন সেখানে আবার চিন্তা কি। হিমালয়ের মতো দাঁড়িয়ে যুদ্ধ জয় করলেন বিরাট।

একাই হাল ধরে মাত্র কয়েক মিনিটের মধ্যে এক অন্য যাদু দেখাল ভারত। মাত্র 95 বলে 123 রান করে এক অনন্য রেকর্ড করলেন বিরাট। দলের রান শূন্য থেকে সেঞ্চুরি এ যেন প্রাচীন কাল থেকে আধুনিক যুগে পদার্পন। যদিও এই যুদ্ধে মাত্র কয়েক মিনিটের ব্যবধান। আর সেঞ্চুরি করেই ভারতের ব্যাটিং মাত্রা ছুঁয়ে গেল অন্য জায়গায়। অপ্রতিরোধ্য অষ্ট্রেলিয়া যে এভাবে মাটিতে মিশবে তা বুঝতে পারেনি কেউ। যদিও প্রথমে অজি বাহিনীর 315 রানের জবাব দিতে দিতে মাত্র 15 রানে উইকেট হারিয়েছিল ভারত। কিন্তু তারপর বিরাট যে কেরামতি দেখালেন তাতে আর নতুন কিছু বলার নেই।

তবে বিরাটের রেকর্ডে খুশি ক্রিকেট মহল। যদিও এটাই ধোনির শেষ আন্তর্জাতিক ম্যাচ ছিল নিজের রাজ্যে, কিন্তু সেখানে দাগ কেটে গেলেন বিরাট। ধোনির রাজ্যের কাছে কিছুটা কষ্টের হলেও দেশের জন্য সেটা দারুন সুখবর। আর এই সেঞ্চুরি করেই বিরাট দেশের চার নম্বর ক্যাপ্টেন যিনি 4000 রানের পাহাড় গড়েছেন। পাশাপাশি ক্রিকেট কেরিয়ারে 41 তম সেঞ্চুরির সম্মানও থাকল তাঁর ঝুলিতে।

কিন্তু এত কিছুর মধ্যেও এটাই দুঃখ ভারতীয় ক্রিকেট প্রেমীদের যে এই ম্যাচ টি অসাধারণ খেলার সত্বেও পরাজিত হতে হলো ভারতীয় ক্রিকেট দলকে। বিরাটের এই এত সুন্দর একটা ইনিংস ক্রিকেট প্রেমীদের সেই দুঃখে কিছুটা হলেও আনন্দ দিয়েছিল।