UAPA সংশোধন বিল পাস, অমিত শাহ বললেন, ‘এবার দেখব নকশালদের কে বাঁচায়”

লোকসভার মনসুন অধিবেশনে বুধবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে নিষিদ্ধ কার্যকলাপ সংশোধন বিল (Unlawful Activities (Prevention) Amendment Act Bill) নিয়ে চর্চা করা হয়। দীর্ঘ আলোচনার পর এই সংশোধন বিল পাশ করানো হয়। বিরোধী দল গুলো চর্চার সময় এই বিলের বিরোধিতা করে, আর এই বিল নিয়ে অনেক প্রশ্ন করে। এই বিরোধিতার জবাব দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বিরোধীদের উপর আক্রমণ করেন। অমিত শাহ এও বলেন যে, মাওবাদী (আর্বান নকশাল) এর জন্য কাজ যারা করে, তাঁদের জন্য আমাদের মনে কোন সমবেদনা নেই। উনি বলেন, মতাদর্শিক আন্দোলনের মুখোশ পড়ে যারা মাওবাদ ছড়াচ্ছে তাঁদের প্রতি আমাদের মনে কোন সমবেদনা নেই। ওদের থামাতেই হবে।

স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, এখন দেশে সবথেকে বড় দাবি হল, সন্ত্রাসবাদের বিরুদ্ধে কড়া আইন বানাতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, এই সংশোধন আইন শুধুমাত্র সন্ত্রাসবাদকে খতম করার জন্যই, আর এই আইনের আমরাও কখনো দুরব্যাবহার করব না, আর করাও উচিত না।

স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ বলেন ইন্দিরা গান্ধীর সরকার এই আইন নিয়ে এসেছিল, আমাদের সরকার শুধু তাঁর মধ্যে ছোট একটি সংশোধন করছে। স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ কংগ্রেসের উপর আক্রমণ করে বলেন, যখন আপনারা আমাদের প্রশ্ন করেন তখন এটা দেখেন না যে আইন আর সংশোধন কারা এনেছিল। কারা এটিকে কড়া বানিয়েছিল। এটা তখন আনা হয়েছিল, যখন আপনারা ক্ষমতায় ছিলেন। আপনারা যেটা করেছিলেন সেটা ঠিক ছিল, আর আমরা যেটা করছি সেটাও ঠিক।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এই আইনের দুরব্যাবহারের প্রশ্ন নিয়ে বলেন, এই বিলে বিধান আছে যে, কখন কোন ব্যাক্তিকে জঙ্গি ঘোষণা করা হবে। অমিত শাহ বলেন, কাকে কখন জঙ্গি ঘোষণা করা হবে এটার বিধান থাকাও দরকার। সংযুক্ত রাষ্ট্রে এই নিয়ে বিধান আছে, আমেরিকা, পাকিস্তান, চীন ইসরায়েল আর ইউরোপিয়ান সঙ্ঘেও এই নিয়ে বিধান আছে।

এই বিলের চর্চা করার সময় AIMIM এর সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি বলেন, আমি এর জন্য কংগ্রেসকে দোষী মানি। তাঁরাই এই আইন আনার জন্য মূল দোষী। জখন তাঁরা ক্ষমতায় থাকে, তাঁরা বিজেপির থেকেও বড় দোষী হয়ে যায়। আর যখন তাঁরা ক্ষমতার বাইরে থাকে তাঁরা মুসলিমদের বড় ভাই হয়ে যায়।

Related Articles