আবহাওয়ার খবরঃ নিম্নচাপ ধেয়ে আসবে বাংলায়, পুজোয় ভাসবে কলকাতা সহ ৫ জেলা

পুজোয় নিম্নচাপ, বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পঞ্চমীতেও বিক্ষিপ্ত বৃষ্টিতে ভেসেছে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকা। তবে ষষ্ঠী আপাতত ‘বৃষ্টি’হীন। যদিও বাংলার আকাশ আজ শরতের নীল রঙ কিংবা পেঁজা তুলোর মেঘে সেজে নেই। বরং সকাল থেকেই আংশিক মেঘলা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আজ সারাদিন এমনই থাকবে। মেঘ-রোদ্দুরের লুকোচুরিতেই কাটবে পুজোর ষষ্ঠী।

তবে আন্দামান সাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়ে ক্রমশ ওড়িশা ও অন্ধ্র উপকূলের কাছাকাছি আসবে, এমনটাই পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের তরফে৷ আগামী কয়েক ঘণ্টার মধ্যে তা ঘনীভূত হয়ে পরিণত হতে পারে নিম্নচাপে। এর ফলে আগামী কয়েক ঘণ্টার মধ্যে কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুর জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে, অষ্টমী থেকে দশমী রাজ্যে বৃষ্টি হতে পারে বলে আগেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আগামী ১৩ তারিখ থেকে উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। নিম্নচাপের প্রভাব সবথেকে বেশি পড়বে উপকূলের জেলাগুলিতে। অষ্টমী থেকে দশমী পর্যন্ত সমুদ্র উত্তাল হতে পারে। তাই ওই সময় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নিম্নচাপের জেরেই এই বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহবিদেরা। তবে পুজোয় নিশ্চিন্ত থাকতে পারে উত্তরবঙ্গ।  বৃষ্টির চোখ রাঙানি সেখানে থাকবে না পুজোর কটি দিন। বরং উত্তরে আবহাওয়ার উন্নতি হবে। আগামী এক সপ্তাহে উত্তর বঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানান হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে।

এদিকে আজ শহরের আকাশ মেঘাচ্ছন্নই থাকবে সারাদিন। রোদের তেজে দিনের তাপমাত্রা বাড়বে বেশ কিছুটা। আজ কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৬ শতাংশ, ন্যূনতম ৬৫ শতাংশ।

Related Articles