বড় খবরঃ পরিযায়ী শ্রমিকদের নিয়ে বড় সিদ্ধান্ত নিলেন মমতা ব্যানার্জী

রাজ্যের পরিযায়ী শ্রমিকদের যাতায়াতের সমগ্র খরচই বহন করবে পশ্চিমবঙ্গ সরকার। শনিবার এ কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যুইটারে মুখ্যমন্ত্রী লিখেছেন, পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার খরচ বহন করবে রাজ্য সরকার। ট্যুইটবার্তায় মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘কঠিন পরিশ্রম করছেন পরিযায়ী শ্রমিকরা। তাঁদের কুর্নিশ। আনন্দের সঙ্গে ঘোষণা করছি, স্পেশাল ট্রেনে ভিন্ রাজ্য থেকে শ্রমিকদের ফেরানোর সমস্ত ব্যয় বহন করবে পশ্চিমবঙ্গ সরকার। কাউকে ভাড়া দিতে হবে না। এ নিয়ে রেল বোর্ডকে চিঠি দেওয়া হয়েছে’।

এ ব্যাপারে রাজ্যের মুখ্য সচিব রাজীব সিনহার স্বাক্ষরিত চিঠি রেলওয়ে বোর্ডকে পাঠানো হয়েছে।
পরে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠকে বলেন, ‘পরিযায়ী শ্রমিকদের ফেরার খরচ দেবে রাজ্য। ১০৫টি ট্রেনে যা খরচ হবে তা দেবে রাজ্য সরকার।রেল বোর্ডকে এব্যাপারে চিঠি দিয়েছে রাজ্য সরকার। কাউকে কোনও টিকিট কাটতে হবে না। ১৪টি রাজ্যের সঙ্গে তথ্য মিলিয়ে পরিযায়ী শ্রমিকদের ফেরত আনা হচ্ছে।

৭টি ট্রেনের মধ্যে ২টি ট্রেন ইতিমধ্যেই এসেছে।১৪টি রাজ্যে আটকে পড়াদের তালিকা তৈরি হয়েছে।সীমানায় স্বাস্থ্য কেন্দ্রগুলিকে বিকেন্দ্রীকরণের চেষ্টা চলছে।বিদেশ থেকে ফেরতদের জন্য বিমানবন্দরে ক্যাব পরিষেবা।ভিন রাজ্য থেকে ফিরলেই করা হবে সবার স্বাস্থ্য পরীক্ষা’।

পরিযায়ী শ্রমিকদের ফেরানো নিয়ে কেন্দ্র ও রাজ্যের চলতি বিতর্কের মধ্যে পশ্চিমবঙ্গ সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। পরিযায়ী শ্রমিকদের ফেরানোর ব্যাপারে পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনেছে কেন্দ্র। এই অভিযোগ খারিজ করে রাজ্য সরকার জবাবে বলেছে, সংকটের সময়ে রাজনীতি করছে কেন্দ্র।

অন্যদিকে, উত্তরপ্রদেশে ট্রাক দুর্ঘটনায় মৃত বাঙালি শ্রমিকদের পরিবারের জন্য ২ লক্ষ টাকা আর্থিক সাহায্যের ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের। রাজ্য স্বরাষ্ট্র দফতর ট্যুইট করে জানিয়েছে, উত্তরপ্রদেশের অওরিয়া জেলায় ৩-৪ জনের মৃত্যুর ঘটনা দুর্ভাগ্যজনক। পুরুলিয়ার বাড়িতে ফিরছিলেন ওই শ্রমিকরা। নিহতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।