যাত্রা শুরু অভিনন্দনের, মিগ-২১ বিমান নিয়ে ফের আকাশে উড়ল উইং কম্যান্ডার

মাই ইন্ডিয়া ডেস্কঃ সোমবার ভারতীয় বায়ুসেনা প্রধান বি.এস ধানোয়া আর উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান যুদ্ধ বিমান মিগ-২১ নিয়ে আকাশে উড়ে যান। ২৬ ফেব্রুয়ারি ভারত দ্বারা বালাকোটের জঙ্গি শিবিরে এয়ারস্ট্রাইক করার পর পাকিস্তানের ফাইটার জেট ভারতে ঢুকে গেছিল। আর সেই ফাইটার জেটকে তাড়া করে উইং কম্যান্ডার অভিনন্দন ধ্বংস করে দিয়েছিলেন। এরপর তিনি পাক অধিকৃত কাশ্মীরে ক্র্যাশ ল্যান্ডিং করেন, আর পাকিস্তানে সেনা ওনাকে গ্রেফতার করেছিল। পড়ে ২৪ ঘন্টার মধ্যে ওনাকে ছেড়ে দিতেও বাধ্য হয়েছিল পাক সেনা। বায়ুসেনা প্রধান বি.এস ধানোয়াও মিগ-২১ এর পাইলট ছিলেন। তিনি ১৯৯৯ সালে কারগিল যুদ্ধের সময় ১৭ স্কোয়াড্রানের দ্বায়িত্বে ছিলেন।

ধানোয়া বলেন, অভিনন্দনের সাথে আকাশে উড়ে যাওয়া আমার কাছে খুবই খুশির কথা। অভিনন্দনকে আবার আকাশে বিমান ওড়ানোর জন্য অনুমতি দেওয়া হয়েছে। আমার সাথেও ১৯৮৮ সালে এরকমই হয়েছিল। তখন আমি অনেক মাসের চেষ্টার পর আবার আকাশে ওড়ার অনুমতি পেয়েছিলাম। কিন্তু অভিনন্দন ছয় মাসেরও কম সময়ে আবারও আকাশে ওড়ার অনুমতি পেয়ে যায়।

ধানোয়া আরও বলেন, ‘আমাদের দুজনের মধ্যে দুটি জিনিষের মিল আছে, প্রথম- আমরা দুজনেই বিমান থেকে ইজেক্ট করতে সক্ষম হয়েছিলাম। আর দ্বিতীয়- আমরা দুজনেই পাকিস্তানের সাথে যুদ্ধে লড়েছি। আমি কারগিল যুদ্ধে লড়েছি, অভিনন্দন বালাকোট নিয়ে পাকিস্তানের সাথে লড়াই করেছে। আর তৃতীয় হল, আমি অভিনন্দনের বাবার সাথে আকাশে উড়েছি।” পাকিস্তানি সেনার হাত থেকে ভারতে ফিরে আসার পর অভিনন্দন এই প্রথম বিমান নিয়ে আকাশে উড়ল। বীর চক্র সন্মানে সন্মানিত অভিনন্দন আর বায়ুসেনা প্রধান বি.এস ধানোয়া ট্রেনার ভার্সনের মিগ-২১ বিমান নিয়ে আকাশে উড়ে গেছিলেন।

Related Articles